শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৪/০৯/২০২৪ ০৯:৩৯পি এম

গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ বিএনপি, রাষ্ট্র মেরামতের ভিত্তি হবে অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন

গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ বিএনপি, রাষ্ট্র মেরামতের ভিত্তি হবে অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, ‘গণতন্ত্রের নীতিগুলো সমুন্নত রাখা ছাড়া বিকল্প নেই। এটি সর্বজনীন মূল্যবোধ, যা জনগণের স্বাধীন চিন্তা ও ভাব প্রকাশের স্বীকৃতি দেয়।’ তিনি জানান, বিএনপি একটি নিরাপদ, প্রগতিশীল ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ, যা বৈশ্বিক গণতান্ত্রিক উন্নয়নে ভূমিকা রাখবে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে পাঠানো এক বার্তায় তারেক রহমান গণতন্ত্র প্রতিষ্ঠায় জীবন উৎসর্গকারীদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, ২০০৭ সাল থেকে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোতে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়। তারেক রহমান গণতন্ত্র রক্ষায় শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং আহতদের প্রতি সমবেদনা জানান।

তিনি বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বাংলাদেশি জাতীয়তাবাদের দর্শনের মূল ভিত্তি ছিল বহুদলীয় গণতন্ত্র, যার স্তম্ভ ছিল সাম্য, মানবিক মর্যাদা, ব্যক্তি স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং সামাজিক ন্যায়বিচার। বেগম খালেদা জিয়া এই দর্শনকে সামনে রেখে সংগ্রাম চালিয়ে গেছেন, যার ফলে বহুবার স্বৈরাচারী শাসকরা গণতন্ত্র ধ্বংসের চেষ্টা করেছে। তারেক রহমান উল্লেখ করেন, ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে ইতিহাসের সবচেয়ে নিষ্ঠুর স্বৈরশাসনের পতন ঘটে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের এ বছরের মূল প্রতিপাদ্য ‘গভর্নেন্স ও সিটিজেন এনগেজমেন্টের জন্য এআই নেভিগেট করা’ উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির উৎকর্ষতা কাজে লাগিয়ে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে।

তিনি অভিযোগ করেন, গত ১৬-১৭ বছরে কোটি কোটি ভোটারকে ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়া হয়নি এবং জাতীয় ও স্থানীয় নির্বাচনে ভুয়া ভোটার ব্যবহার করা হয়েছে। দেশে গণতান্ত্রিক অধিকার চর্চার সুযোগ না পেয়ে একাধিক প্রজন্ম বেড়ে উঠেছে এক ভীতিকর পরিবেশে।

তারেক রহমান বলেন, ‘অপশাসনে সংকুচিত স্বাধীনতা ও সৃজনশীলতা তরুণদের ভবিষ্যতকে নস্যাৎ করেছে। সবল গণতন্ত্র গড়ে তুলতে হলে আমাদের অনেক দূর যেতে হবে, কারণ অনেক দেশেই গণতন্ত্র দুর্বল অবস্থায় রয়েছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে আমরা ঐক্যবদ্ধ। আমাদের রাষ্ট্র মেরামতের ভিত্তি হবে অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন; বিচার বিভাগের স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা। আমরা একটি অন্তর্ভুক্তিমূলক, উদার রাজনৈতিক পরিবেশ এবং সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করতে কাজ করব।’

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ