শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৮/০৯/২০২৪ ০৩:৪২পি এম

হাসিনা হয়ে উঠার প্রক্রিয়ায় আছেন আপনি, সতর্ক করলেন ফারুকী

হাসিনা হয়ে উঠার প্রক্রিয়ায় আছেন আপনি, সতর্ক করলেন ফারুকী
নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকেই শিক্ষার্থীদের পাশে ছিলেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত পোস্ট দিয়ে তাদের উৎসাহ দিয়ে আসছেন। সরকারের পতনের পরেও তিনি চুপ থাকেননি। বরং বিভিন্ন বিষয় নিয়ে দেশ সংস্কারের প্রস্তাব তুলে ধরেছেন। সম্প্রতি তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনস্টার হয়ে উঠার প্রক্রিয়া এবং এতে কারা ভূমিকা রেখেছে, সে বিষয়ে আলোচনা করেছেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ফারুকী তার ভেরিফায়েড ফেসবুকে একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, “শেখ হাসিনাকে আমরা কীভাবে মনস্টার হয়ে উঠতে সাহায্য করলাম? কারা তাকে মনস্টার বানালো? বাংলাদেশের তথাকথিত নাগরিক সমাজ। 'বিএনপি ঠেকাও' মন্ত্রে উদ্বুদ্ধ এই সমাজ হাসিনাকে যা খুশি তা করার লাইসেন্স দিয়েছে।

দেশের রাজনীতির প্রসঙ্গ টেনে তিনি বলেন, “বাংলাদেশের নাগরিক সমাজ যদি নিজেদের এই ভুল স্বীকার না করে, তাহলে ভবিষ্যতেও আমরা এইরকম মনস্টার তৈরি করতেই থাকবো। আমরা মুখে গণতন্ত্রের কথা বলি, কিন্তু আমাদের ভেতরে ‘ঠেকাঠেকি’র মানসিকতা কাজ করে। যে কেউ কাউকে ঠেকাতে চাইতেই পারে, এটাও গণতন্ত্রের অধিকার। তবে যখন ভোট ডাকাতি বা ভোটের অধিকার কেড়ে নিয়ে ঠেকানো হয়, তখনই সমস্যা তৈরি হয়।

ফারুকী আরও লেখেন, “এই ঠেকাঠেকির মাধ্যমেই শেখ হাসিনাকে গুম, খুন, ব্যাংক লুট, টাকা পাচার, এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ধ্বংসের লাইসেন্স দেওয়া হয়েছিল। তবে, বাংলাদেশের জনগণ জানে কখন কাকে ঠেকাতে হবে। ১৯৯৬ সালে তারা বিএনপিকে ঠেকায়নি? ২০০১ সালে আওয়ামী লীগকে ঠেকায়নি? ২০০৮ সালে আবার বিএনপিকে ঠেকায়নি? এরপর জনগণকে আর সুযোগ দেওয়া হয়নি। তাই সময় এসেছে ঠেকাঠেকির দায়িত্ব জনগণের হাতে তুলে দিয়ে এই ভুল থেকে বের হয়ে আসার।

ফারুকী আরও বলেন, “প্রশ্ন আসতে পারে, জনগণ যদি ভুল লোককে নির্বাচিত করে? তবে গণতন্ত্রের শাসন মানতে হলে আপনাকে সেটা মেনে নিতেই হবে। এরপর আপনি তার ভুল কাজের তীব্র সমালোচনা করবেন, প্রতিবাদ করবেন, আদালতে যাবেন। এবং পরবর্তী ভোটে তাকে ঠেকাবেন। এটাই হলো গণতন্ত্র।

শেষে তিনি বলেন, “যদি আপনি মনে করেন আপনি আর আপনার অনুসারীরাই দেশের ভালো বোঝেন, তাহলে আপনি আরেকটা হাসিনা হয়ে উঠার প্রক্রিয়ায় আছেন। এখনও কানে বাজে তার সেই কথা—‘আমার চেয়ে এই দেশের ভালো কে বেশি বোঝে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ