শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৮/০৯/২০২৪ ০৩:৪০পি এম

ফ্যাসিবাদে জড়িত কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিরাও বিচারের আওতায় আসবেন: নাহিদ ইসলাম

ফ্যাসিবাদে জড়িত কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিরাও বিচারের আওতায় আসবেন: নাহিদ ইসলাম
কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব যারা ফ্যাসিবাদে জড়িত ছিলেন বা গণহত্যায় উসকানি দিয়েছেন, তাদের বিচারের আওতায় আনার ঘোষণা দিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। বুধবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে চলচ্চিত্র সেন্সর বোর্ড ও জুড়ি বোর্ডের নবনির্বাচিত কমিটির সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলার বিষয়ে জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন, "মামলাগুলো সরকার করছে না, জনগণের জায়গা থেকে করা হচ্ছে। ব্যক্তিগত শত্রুতার কারণেও মামলা হচ্ছে। আমরা নির্দেশনা দিয়েছি এবং আশ্বস্ত করেছি যে মামলাগুলো দ্রুত সময়ের মধ্যে পর্যালোচনা করা হবে। অভিযোগ না থাকলে মামলা থেকে রেহাই দেওয়া হবে।

তথ্য উপদেষ্টা আরও জানান, "কোনো সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ থাকলে, তথ্য মন্ত্রণালয়ে বিস্তারিত জানালে তা খতিয়ে দেখা হবে। পাশাপাশি কেবল সাংবাদিক বা সাংস্কৃতিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না। যারা ফ্যাসিবাদের সঙ্গে জড়িত ছিলেন, বৈধতা উৎপাদনে লেখনি ও মতামতের মাধ্যমে কাজ করেছেন এবং গণহত্যার পক্ষে উসকানি দিয়েছেন, তাদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে।

সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার বিষয়ে নাহিদ ইসলাম বলেন, "আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে, তবে জরুরি পরিস্থিতি বিবেচনায় সেনাবাহিনীকে সাময়িক ক্ষমতা দেওয়া হয়েছে। আগামী দুই মাসের জন্য এই ক্ষমতা বলবৎ থাকবে, এ সময়ে পুলিশ বাহিনীকে রিফর্ম করে আরও শক্তিশালী করে মাঠে ফিরিয়ে আনা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, "আমরা ফ্যাক্টচেকিং নিয়ে কাজ করছি এবং একটি ফ্যাক্টচেকিং সেল করার পরিকল্পনা আছে। এর মাধ্যমে সামাজিক মাধ্যমে ছড়ানো গুজব যাচাই করে সত্যকে মানুষের সামনে তুলে ধরতে কাজ করা হবে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ