About Us
Ayshi Alam - (Dhaka)
প্রকাশ ২২/০৭/২০২১ ১১:৪৭এ এম

স্বস্তি

স্বস্তি Ad Banner
২৬ বছর বয়স স্বপ্নের। সিলেটে একটা কলেজে পড়ায়। রাত প্রায় দশটা। সময় কাটছে না। ইদানিং প্রায়ই রাতে কারেন্ট থাকছে না। টিভি দেখা হয় না বই পড়েই সময় কেটে যায়। কদিন খুব ব্যস্ততায় পত্রিকাও পড়া হয়নি। চার-পাঁচ দিন আগের একটা দৈনিক পত্রিকা পড়ে আছে টেবিলে। পত্রিকা টা নিয়ে বসল। বিলিভ ইট অর নট পড়ছে।-ঝিঁঝিঁ পোকা ১৭ বছর মাটির নিচে কাটায়--বিড়াল-ই একমাত্র প্রাণী যার নাম বাইবেলে নেই

আরো কত রকম অদ্ভুত সব তথ্য। সুডোকু মেলাতে বসে স্বপ্ন।ন'টা ছক কাটা ঘর আর মৌলিক সংখ্যার এই খেলাটার ওর খুব পছন্দের। এক ঘন্টা হয়ে গেছে কারেন্ট আসে নি। ফোন বাজছে। স্নিগ্ধ, ওর বর ফোন করছে। স্বপ্ন চোখ বুলাচ্ছে শিরোনাম গুলো তে। রাজনীতি-বিনোদন- খেলাধূলা । হঠাৎ চোখ পরল এক যুবতীকে ধর্ষণের চেষ্টায় ৫০ বছর বয়সী এক লোক গণপিটুনির স্বীকার। পরবর্তীতে পুলিশের হাতে সোপর্দ করেছে লোকজন। স্বপ্ন স্বপ্নের মতোই অবাক হয়ে তাকিয়ে আছে পত্রিকায়।

নিজের স্কুল জীবনের কথা ভাবতে শুরু করে। ১৩ বছর বয়সী ক্লাস এইটের ছাত্রী তখন স্বপ্ন। বাড়ি থেকে ২০ মিনিটের রাস্তা ।কখনো রিকশায় কখনো টিফিনের টাকা বাঁচিয়ে বাসে যাওয়া আসা। বাসে সেদিন অনেক ভিড়। পাড়ার মোড়ের দোকানের যে কাকু উনিও বাসে ছিলেন । উনিই ডেকে তুলেন বাসে।ক্লাস এইটে পড়ুয়া মেয়েটা দাঁড়িয়েছিল তার সামনেই । বারেবার অনুভব করছিল একটা হাত তার শরীরে ঘোরাফেরা করছে। সরিয়ে দেবার চেষ্টা করল লাভ হল না। কখনো কোমরের কাছে বেল্টে-পিঠে-কাঁধে । গাড়ি ব্রেক করার ঠিক আগে আগে হঠাৎ ঘুরে খুব জোরে ধাক্কা মারলো লোকটিকে। লোকটা ছিটকে গিয়ে রাস্তার উপর পড়ে। একটা প্রাইভেট কার এসে ধাক্কা দেয় লোকটাকে।

আহত হয়। রাস্তার লোকজন নিয়ে যায় হসপিটালে। কিন্তু তারপর ভয় পেয়ে যায় স্বপ্ন। সে একটা অপরাধবোধে ভুগতে থাকে।মনে হতে থাকে হয়তো দোকানদার কাকু অন্য কিছু ভেবে শরীরে হাত দেয় নি। কিংবা অন্য কেউ হাত দিয়েছিল স্বপ্নার মনের ভুল। কিন্তু স্বপ্নের মনে আছে ও স্পষ্ট দেখেছে কাকুর হাত ওর কাঁধে। আজ যখন ছবি দেখে পত্রিকায় স্বপ্নর বুঝতে বাকি থাকে না ও ভুল কিছু দেখেনি। কোন অন্যায় করেনি। এক প্রচন্ড অপরাধবোধ ওর মন‌ থেকে নেমে যায়।এক ভীষণ স্বস্তি অনুভব করে। রাত বাড়ছে। স্বপ্নর চোখে ঘুম। স্বস্তির নিশ্বাস।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

Nargis Arman - (Narayanganj)
প্রকাশ ২৬/০৭/২০২১ ০৬:১০পি এম
Nargis Arman - (Narayanganj)
প্রকাশ ২৫/০৭/২০২১ ১১:২৯পি এম
Md Chuton Mia - (Kishoreganj)
প্রকাশ ১১/০৭/২০২১ ০৮:৪৩পি এম