About Us
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Hasan - (Dhaka)
প্রকাশ ২২/০৬/২০২১ ১২:২৪পি এম

মসজিদে কুবা ২৪ ঘন্টা খোলার নির্দেশনা দিয়েছে সৌদি আারব

মসজিদে কুবা ২৪ ঘন্টা খোলার নির্দেশনা দিয়েছে সৌদি আারব Ad Banner
ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ মসজিদে কুবা ২৪ ঘণ্টা খোলার নির্দেশনা দিয়েছে সৌদি আরব। করোনা মহামারিকালে মসজিদের বিধি-নিষেধ পরিবর্তন বিষয়ক এক বিবৃতিতে এমনটি জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়।

গত রবিবার (২০ জুন) আরব নিউজের বরাতে জানা যায় যে, ইসলামিক, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয় রবিবার থেকে ক্বুবা মসজিদ খোলার নির্দেশনা দিয়েছে, যাতে সারাদিন মসজিদে নামাজী ও দর্শনার্থীদের নামাজ আদায় করতে সক্ষম হন।

মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, করোনাভাইরাস থেকে নামাজীদের নিরাপত্তা এবং স্বাস্থ্য নিশ্চিত করতে সক্ষম সকল বিষয় কর্তৃপক্ষ মসজিদগুলির জন্য প্রযোজ্য সমস্ত স্বাস্থ্য ব্যবস্থা এবং প্রোটোকল গ্রহণ করেছে।

কুব্বা মসজিদটি মদিনার সাথে মক্কার সাথে সংযুক্ত হাইজরাহ রোডে অবস্থিত এবং মদিনার নবীর মসজিদ থেকে প্রায় ৩.৫ কিমি দক্ষিণে অবস্থিত।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে হিজরতের পরে মদীনায় আসার সময় এটি নির্মিত প্রথম মসজিদ। তিনি মসজিদের প্রথম পাথর স্থাপনে অংশ নিয়েছিলেন এবং তার সাহাবাগণ এর নির্মাণকাজ শেষ করেন এবং এই মসজিদটিতে তখন প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছিল।

মহানবী (সাঃ) সব সময়ে মসজিদে যেতেন, বেশিরভাগ শনিবারে মসজিদে নামাজ পড়তেন যা ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ হিসাবে বিবেচিত হয়। তিনি তাঁর সাহাবীদেরও মসজিদটি দেখার জন্য অনুরোধ করেছিলেন।

মহানবী (সাঃ) বলেছেন যে ক্বুবা মসজিদে নামাজ আদায়ের সওয়াব ওমরাহ হজ আদায়ের সওয়াবের সমান।

“যে ব্যক্তি নিজের ঘরে নিজেকে পবিত্র করে এবং ক্বুবা মসজিদে উপস্থিত হয় এবং সেখানে নামাজ পড়ে সে তার ওমরাহ পালনের সওয়াব পাবে” এমন একটি হাদিস স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।
সুত্রঃআরব নিউজ


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ