About Us
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MAHBUBUR RAHMAN OVI
প্রকাশ ২০/০৬/২০২১ ০৮:১৮পি এম

নিষিদ্ধ পলিথিন ও প্লাষ্টিক বস্তায় সয়লাব বরগুনার বাজার

নিষিদ্ধ পলিথিন ও প্লাষ্টিক বস্তায় সয়লাব বরগুনার বাজার Ad Banner

বরগুনা জেলা ও উপজেলা শহরের বাজারগুলো নিষিদ্ধ পলিব্যাগ (পলিথিন) ও প্লাষ্টিকের বস্তায় সয়লাব হয়ে গেছে। আইনগতভাবে নিষিদ্ধ হলেও এক শ্রেণির পরিবেশ অসচেতন অসাধু ব্যবসায়ী নানা কৌশলে এ পলিথিন ও প্লাষ্টিকের বস্তায় বিক্রি করছে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য। বরগুনায় প্রশাসনের নাকের ডগায়ই চলছে এ কাজ।
রোববার সকালে সরোজমিনে দেখা যায় , পরিবেশের ক্ষতিকারক এ পলিব্যাগ বিভিন্ন পণ্যের সাথে ক্রেতাদের হাতে অবলীলায় তুলে দিচ্ছে ব্যবসায়ীরা।

আর ক্রেতারা ওই পলিব্যাগ বাজার পণ্যের সাথে বাড়িতে নিয়ে যত্রতত্র ফেলে রাখছে। যা পরিবেশের জন্য চরম হুমকির কারণ হয়ে দাড়িয়েছে। বরগুনা শহরের আড়ৎগুলোতে প্লাস্টিকের বস্তায় অবাধে বিক্রি করা হচ্ছে চাল, ডাল, আলু, পেয়াজ, মরিচ,লবনসহ নিত্যপ্রয়োজনীয় মালামাল। কিন্তু নিষিদ্ধ ঘোষিত পলিব্যাগ (পলিথিন) ও প্লাষ্টিকের বস্তা বিক্রি ও সরবারহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায় না বরগুনার সংশ্লিষ্ট প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের। এ দিকে বরগুনায় আড়ৎদারগনের দাবী ভারত থেকে আমদানি (এলসি) করায় প্লাস্টিক বস্তায় চাল আসছে তাই আমরা প্লাস্টিক বস্তায় ইহা বিক্রি করছি।

জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. সোহরাফ উদ্দিন-পলিথিনের ব্যবহার যেমন পরিবেশের ক্ষতি করে তেমনি মানবদেহেরও ক্ষতি করে। পলিথিনের মধ্যে খাবার রাখা হলে সে খাবারে বিষক্রিয়া হতে পারে। বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, খুব শ্রীগ্রই মোবাইল কোটের মাধ্যমে পরিবেশের ক্ষতিকারক পলিব্যাগ (পলিথিন) ও প্লাষ্টিকের বস্তা বাজারজাতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ