About Us
Safiqul Islam Simul - (Barisal)
প্রকাশ ১৭/০৬/২০২১ ০১:৩৭পি এম

ফ্রিল্যান্সিং || পর্ব - ০৩

ফ্রিল্যান্সিং || পর্ব - ০৩ Ad Banner

ফ্রিল্যান্সিং এ  হাজারো কাজ আছে যেগুলো শিখে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন, আয় করতে পারবেন। তবে সব কাজই আপনাকে অনলাইনে করতে হবে। ফ্রিল্যান্সিং এ যেসব কাজ করা যায় তার একটি সংক্ষিপ্ত তালিকা লিচে দেয়া হল।

ফ্রিল্যান্সিং এ জনপ্রিয় ৫ টি কাজঃ

(১) গ্রাফিক্স ডিজাইন

(২) ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট

(৩) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

(৪) সোস্যাল মিডিয়া মার্কেটিং

(৫) কন্টেন্ট রাইটিং

উপরের ৩-৫ নং কে এক কথায় ডিজিটাল মার্কেটিং বলা হয় এবং বর্তমানে এর চাহিদা সবচেয়ে বেশি, তাই কাজও পাওয়া যায় বেশি। অনেকে হয়ত ইতিমধ্যে জানেন যে, বাংলাদেশের মানুষ ডিজিটাল মার্কেটিং করে সবচেয়ে বেশি টাকা আয় করছে।

অনেক ধরনের ফ্রিলান্সিং জব আমরা করতে পারি। ফ্রিল্যান্সিং এ যেসব কাজ করা যায় তার মধ্যে কিছু নিচে উল্লেখ করা হলঃ

Motion Graphics, Logo Design, Textile Design, Book Cover Design, Interior Design, Fashion Design, CAD Design, Computer Programming, System Analyst, Software Development, PHP Development, App Development, Game Development, Drupal Developer, IT Consulting, Photo Retouch, Photo Editing, Video Editing, Academic Writing, Article Writing, Art, Travel Writing, Blog Writing, Copy-writing, Proofreading, Technical Writing, Legal Writing, Medical Writing, Magazine Writing, Creative Director, Media Buyer, Sports Writing, Technology Support, Virtual Assistant, Personal Assistant, 3D Art, Accounting, Architecture, etc. & so many Professional Services. 

ফ্রিল্যান্সিং সহ আরও অনেক বিষয়ে অনেক তথ্য জানতে আমার পেইজ লাইক ও ফলো করে সাথেই থাকুন।

ফ্রিল্যান্সিং এ যেসব কাজ করা যায় তার মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় কাজ হলো ডিজিটাল মার্কেটিং। নতুনদের ফ্রিল্যান্সিং কাজ করার জন্য ডিজিটাল মার্কেটিং কোর্স টি হতে পারে একটি মাইলফলক। তবে, ফ্রিল্যান্সিং এ আপনি যেই কাজ-ই করেন না কেন, আপনাকে দক্ষ হতেই হবে। যদি দক্ষ না হন, তাহলে আপনার দ্বারা কাজ করে আয় করা কঠিন হয়ে যাবে। আসুন কাজে দক্ষতা অর্জন করি, নিজেকে স্বাবলম্বী করি ও প্রতিষ্ঠিত হই।

পরবর্তী পর্বে আমি "কে বা কারা ফ্রিল্যান্সিং করতে পারবে" সেটা নিয়ে বিস্তারিত আলোচনা করব, ইন শা আল্লাহ্‌।

পড়ার আমন্ত্রন রইল। ধন্যবাদ।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ