About Us
Mahdi Hasan - (Chattogram)
প্রকাশ ১১/০৬/২০২১ ১২:০৩পি এম

চট্টগ্রামের বায়েজিদ লিংক রোড অনির্দিষ্টকালের জন্য বন্ধ

চট্টগ্রামের বায়েজিদ লিংক রোড অনির্দিষ্টকালের জন্য বন্ধ Ad Banner

বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোডের একাধিক পাহাড়।  ফলে মঙ্গলবার (৮ জুন) থেকে সড়কটিতে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

সিডিএ’র প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, সড়কের একটি অংশে ওভারব্রিজ নির্মাণের কাজ চলছে।  এছাড়া টানা বৃষ্টিতে এশিয়ান ইউনিভার্সিটি এলাকার তিনটি পাহাড় খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।  কিছু অংশে পাহাড়ও ধসে পড়েছে।  ফলে এ দুটি বিষয় বিবেচনায় নিয়ে মঙ্গলবার থেকে তিন মাসের জন্য অর্থ্যাৎ পুরো বর্ষা মৌসুম সড়কটিতে যান চলাচল বন্ধ থাকবে।  একই সঙ্গে পাহাড় ধস ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

যান চলাচল বন্ধ রাখার ব্যবস্থা হিসেবে ফৌজদারহাট অংশে ব্রিকফিল্ড বরাবর ও বায়েজিদ অংশে এশিয়ান ইউনিভার্সিটির মুখে প্রতিবন্ধকতা দেয়া হবে বলে জানান হাসান বিন শামস।

সিডিএ সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদারহাট বাইপাস এলাকা থেকে নগরের বায়েজিদ বোস্তামী পর্যন্ত সিডিএ’র নির্মিত এ প্রকল্পের আওতায় রয়েছে একটি রেলওয়ে ওভারব্রিজ, ছয়টি ব্রিজ ও বেশ কয়েকটি কালভার্ট। 

প্রকল্পের ৬ কিলোমিটার রাস্তা নির্মাণে কাটা হয় ১৬টি পাহাড়।  পরিবেশ অধিদফতর থেকে আড়াই লাখ ঘনফুট পাহাড় কাটার অনুমোদন নেয়া হলেও ১০ লাখ ৩০ হাজার ঘনফুট পাহাড় কেটে দশ কোটি টাকা জরিমানা গুনতে হয় সিডিএকে। 

এরপরও ঝুঁকিপূর্ণ খাড়া পাহাড়গুলো নতুন করে কাটার জন্য গত বছরের ২৩ মার্চ পরিবেশ অধিদফতরে ৩ লাখ ৩২ হাজার ঘনমিটার পাহাড় কাটার অনুমতি চেয়ে আবেদন জানায় সিডিএ। চিঠি পেয়ে ঝুঁকিপূর্ণ পাহাড়গুলো কাটা ও সংরক্ষণের বিষয়ে সিডিএ’র কাছে বিশেষজ্ঞ মতামতসহ প্রতিবেদন চায় পরিবেশ অধিদফতর। 

এরপর সিডিএ’র প্রধান প্রকৌশলীর নেতৃত্বে প্রকল্পটির পরিচালক ও চুয়েটের দুই শিক্ষকের সমন্বয়ে গঠন করা হয় চার সদস্যের কমিটি। প্রতিবেদনটি দ্রুত সময়ের মধ্যে জমা দেয়া হবে বলে জানিয়েছে সিডিএ সূত্র।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ