About Us
Md. Ibrahim - (Bhola)
প্রকাশ ১০/০৬/২০২১ ০১:২৭পি এম

পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ শুক্রতে অভিযান চালাতে যাচ্ছে নাসা

পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ শুক্রতে অভিযান চালাতে যাচ্ছে নাসা Ad Banner

মঙ্গলে প্রাণের সন্ধানে একাধিক অভিযানের পর এবার পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ শুক্রতে অভিযান চালাতে যাচ্ছে নাসা। তাও আবার একটি নয় ২০২৮ থেকে ২০৩০ সালের মধ্যে জোড়া অভিযানের ঘোষণা দিয়েছে সংস্থাটি। আর এতে প্রতিটি অভিযানের জন্য ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি মার্কিন ডলার। বুধবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন নাসার পরিচালক বিল নেলসন। এসময় তিনি আরো বলেন, শুক্র অভিযান কে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথমভাগে শুক্রের পরিবেশ ও বায়ুমণ্ডল সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হবে। আর দ্বিতীয় ধাপের সংগ্রহ করা হবে গ্রহটির ভূতাত্ত্বিক অবস্থা বিষয়ক তথ্য। 

নাসার পরিচালক বিল নেলসন বলেন, অভিযানের দুটি ধাপে শুক্রের বাহ্যিক পরিবেশ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও পর্যালোচনা পাশাপাশি গ্রহটির উদ্ভব বিকাশ এবং ঠিক কী কারণে এটি পৃথিবীর থেকে এতো ভিন্ন তা জানার চেষ্টা করা হবে। গ্রহটিতে কখনো সমুদ্র বা পানির কোন উৎস ছিল কিনা তাও গবেষণা করা হবে।

শুক্র সৌরজগতের উষ্ণতম গ্রহ। এর উপরিভাগের তাপমাত্রা প্রায় ৫০০ ডিগ্রী সেলসিয়াস। উচ্চ তাপমাত্রা ও এর বায়ুমন্ডলে ঘন মেঘ থাকার কারণে শুক্র কে মেঘে ঢাকা নরক বলে থাকেন অনেকে। বিজ্ঞানীদের ধারণা একসময় সমুদ্র ছিল। আর তাই এই গ্রহে কোন একসময় প্রাণের অস্তিত্ব ছিল বলে আশাবাদী তারা। 

গেল ৩০ বছরেরও বেশি সময় ধরে শুক্র গ্রহে কোন অভিযান চালায়নি নাসা। সবশেষ ১৯৯০ সালে পৃথিবীর সবচেয়ে কাছের প্রতিবেশী এই গ্রহটিতে অভিযান পরিচালনা করেছিল সংস্থাটি। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ