About Us
সুফিয়ান ফারাবী - (Dhaka)
প্রকাশ ০৯/০৬/২০২১ ১২:৩৮এ এম

আশুলিয়ায় সরকারি খাল উদ্ধারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ

আশুলিয়ায় সরকারি খাল উদ্ধারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ Ad Banner

সাভারের আশুলিয়ায় ঐতিহ্যবাহী শতবর্ষী নয়নজুলি সরকারী খাল দখল করে বিভিন্ন স্থাপনা ও কলকারখানা নির্মাণ করে পানির প্রবাহ বন্ধ করে দেওয়ায় সামান্য বৃষ্টিতে বাড়ি ঘর তলিয়ে যাওয়ার মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ভুক্তভোগী এলাকাবাসী।   

আজ মঙ্গলবার (৮ জুন) দুপুরে আশুলিয়ার বিশমাইল-জিরাবো রোডের পুকুরপাড় এলাকায় এই কর্মসূচীতে যোগ দেন কয়েক’শ স্থানীয় লোকজন। 

এ সময় বক্তারা অভিযোগ করে বলেন, আশুলিয়ার বাইপাইল থেকে নয়নজুলি নামের ঐতিহ্যবাহী শতবর্ষী এই সরকারী খালটি তুরাগ নদীতে গিয়ে মিশেছে। কিন্তু গত কয়েক বছর ধরে আশুলিয়ার বেরণ, কাঠগড়া পুকুরপাড়সহ আশেপাশের এলাকায় প্রভাবশালীরা খাল দখল করে বাড়ি ঘর ও কলকারখানা স্থাপন করে।   

এতে খালের পানি প্রবাহ বন্ধ হয়ে গত কয়েক দিনের সামান্য বৃষ্টিতে জিরাবো, পুকুরপাড় ও আশোপাশের এলাকায় রাস্তাঘাট ও নিচু বাড়ি ঘর পানিতে তলিয়ে গেছে। বাড়ি ঘর পানিতে তলিয়ে যাওয়ায় গার্মেন্টস শ্রমিকসহ কয়েক হাজার মানুষ পানিবন্দী হয়ে এখন চরম ভোগান্তি পোহাচ্ছেন।   

এছাড়া বৃষ্টির পানির সাথে বাড়ি ঘরে জমেছে বিভিন্ন কারখানার ময়লা আবর্জনার পানি। সব মিলিয়ে চরম কষ্টে দিনযাপন করছেন এখানকার বাসিন্দারা।   

মানববন্ধন শেষে খালটি উদ্ধারের জন্য সাভার উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে একটি বিক্ষোভ মিছেল বের করে তারা বিশমাইল-জিরাবো সড়ক প্রায় এক ঘন্টা অবরোধ করে রাখেন। এসময় সড়কে দেখা দেয় তীব্র যানজট।

এ বিষয়ে আশুলিয়া সহকারী কমিশনার (ভূমি) জাহিদ হাসান প্রিন্স বলেন, দখল হওয়া ঐতিহ্যবাহী নয়নজুলি খালটি উদ্ধার প্রক্রিয়া শুরু করেছেন তারা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ