About Us
Pritom Chandra Paul - (Feni)
প্রকাশ ০৩/০৫/২০২১ ১০:০৩এ এম

কিভাবে উপস্থিত বুদ্ধি বাড়াবেন

কিভাবে উপস্থিত বুদ্ধি বাড়াবেন Ad Banner

উপস্থিত বুদ্ধিতা  আমাদের জীবনের জন্য অত্যন্ত গুরুত্তপূর্ন। আপনার আশেপাশের মানুষদের দিকে নজর দিলেই আপনি দেখবেন ,তারা কতটা চালু এবং ক্রিয়েটিভ। বিভিন্ন বিপদ , কিংবা চাকুরীর ইন্টারভিউ ,যেকোনো ক্ষেত্রেই যারা যতটা উপস্থিত বুদ্ধি দেখাতে সক্ষম হোন তারাই বিজয়ের পতাকা ছিনিয়ে আনেন।   আসলেই এই উপস্থিত বুদ্ধি অধিকাংশ মানুষই জীনগত লাভ করে থাকেন। আর বাকি যারা উপস্থিতবোধসম্পুর্ন  তারা এই মহামূল্যবান চিন্তাধারা কিভাবে পেলেন?   

চলুন যেনে আসা যাক। 

১।বিভিন্ন ব্রেন গেমস খেলাঃ  বিভিন্ন ব্রেন গেমস  যা আপনার চিন্তার শক্তিকে বাড়িয়ে তুলে এবং আপনার কর্মদক্ষতা বাড়িয়ে তুলে। যেমনঃ দাবা খেলা। যদি আপনি দাবা খেলতে জানেন, তাহলে তার চর্চা বাড়িয়ে দিন।   

২। ব্রেন সেল বাড়ানোঃ কি পাঠক চমকে গেলেন? ভাবছেন কিভাবে ব্রেন সেল বাড়াবেন?  ব্রেন সেল বাড়ানো তেমন কঠিন কিছু না। মস্তিষ্ককে  সব সময় নতুন কিছু শিখান। যেমনঃ নতুন নতুন বই পড়া, নতুনভাবে  গীটার, হারমোনিয়াম ,তবলা বাজা  শিখা, নতুন ভাষা শিখতে , প্রোগামিং  সহ নতুন যা কিছু শিখতে চান শিখতে পারেন। মূল কথা আপনাকে কিছু না কিছু ব্রেনকে শিখাতে হবে। ব্রেন যত নতুন কিছু শিখবে তত নতুন নতুন কোষ বাড়বে এবং একটি কোষের সাথে আরেকটি কোষের যতই কানেকশন বৃদ্ধি পাবে,ততই  আপনার উপস্থিত চিন্তাভাবনা বিকশিত হবে। 

৩।এক্সারসাইজঃ এক্সারসাইজ  করলে আমাদের শরীর এন্ডোরফিন রিলিজ করে ,যা আমাদের মনকে শান্ত ও চঞ্চলহীন করে তোলে। আর চঞ্চলহীন ও শান্ত মনের  মানুষ নিঃসন্দেহে একজন উপস্থিত চিন্তক  হতে পারেন। 

৪।সোস্যাল মিডিয়াঃ সোস্যাল মিডিয়া যতটুকু সম্ভব কমিয়ে দিন । সোস্যাল মিডিয়ার  বিভিন্ন  ্পোষ্ট আমাদের আবেগকে নিয়ন্ত্রন করে। ফলে কমে যায় ক্রিটিক্যাল থিংকিং।     

৫। অন্যর চোখ দিয়ে  দেখুনঃ যেকোনো ঘটনা অন্যজনে কিভাবে ব্যাখা দিলো এবং কেনো দিলো  তার চোখ দিয়ে দেখার চেষ্টা করুন।এতে ব্রেনের অ্যানাইলাইসিস করার ক্ষমতা বাড়বে বহুগুন হারে। 

৬। পরিশেষে পর্যাপ্ত ঘুমঃ  একজন সুস্থ মানুষের জন্য যতটুকু ঘুম প্রয়োজন তার বেশি এক্টুও যাবেন না।   

এইসব ট্রাই করে দেখুন , ব্রেন শুধু বাড়বে না বহুগুনে দৌড়াবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ