About Us
মোঃ ইমরান নাজির - (Dhaka)
প্রকাশ ৩০/০৪/২০২১ ১২:৫৩পি এম

আবার ক্ষমতায় আসছেন মমতা, বিজেপির উত্থান

আবার ক্ষমতায় আসছেন মমতা, বিজেপির উত্থান Ad Banner

মহামারির প্রকোপের মধ্যেও মোট আট দফায় ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনের ভোট প্রক্রিয়া বৃহস্পতিবার শেষ হয়েছে। রাজ্যে ভোটের ফল প্রকাশিত হবে ২ মে। নির্বাচন শেষ হওয়ার পরই বুথফেরত জরিপ আসতে শুরু করেছে। তাতে তৃতীয়বারের মতো মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের সরকার গড়ার আভাস মিলছে। 

নয়াদিল্লিভিত্তিক ভারতীয় টেলিভিশন এনডিটিভির বুথফেরত জরিপে দেখা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে।  পশ্চিমবঙ্গে এতদিন জনপ্রিয় না হলেও এবারের নির্বাচনে ভারতের কেন্দ্র সরকারে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি বিজেপি তাদের আসনসংখ্যা বাড়িয়েছে।

জরিপ অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দলটি এবার ১২১টি আসনে জয় পেতে যাচ্ছে।  কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার (এবিপি) জরিপেও আবারও তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে সরকার গড়ার আভাস পাওয়া যাচ্ছে। এবিপির জরিপ অনুযায়ী তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ। আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি।  এই জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে এবারের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নিকট প্রতিদ্বন্দ্বী বিজেপি ১০৯ থেকে ১২১ আসন পেতে পারে। বামজোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন। আর দুজন প্রার্থীর মৃত্যু হওয়ায় দুই আসনে ভোট পরে হবে। 

পি মার্কসের বুথফেরত জরিপে পাওয়া বিধানসভার ফলের যে ইঙ্গিত পাওয়া গিয়েছে, তাতে দেখা গেছে, তৃণমূল কংগ্রেসে পেতে পারে ১৫২ থেকে ১৭২ আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২ আসন। বামজোট জোট পেতে পারে ১০ থেকে ২০ আসন।  সিএনএন নিউজ ১৮-এর বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল। জরিপ অনুযায়ী তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬২ আসন। বিজেপি পেতে পারে ১১৫ আসন। আর বামজোট মোটে ১৫ আসনে জয় পেতে পারে।  এদিকে এবিপি-সিএনএক্সের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত, তৃণমূল কংগ্রেস জয় পেতে পারে ১৫৭ থেকে ১৮৫ আসন। বিজেপি পেতে পারে ৯৬ থেকে ১২৫টি আসন। আর বামজোটের ৮ থেকে ১৬ আসনে জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে ওই জরিপে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ