About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md Jahidul Islam Sumon
প্রকাশ ২৮/০৪/২০২১ ০৪:০৮পি এম

এইচএমএস কুইন রণতরীর মহড়ায় ব্রিটেনকে স্বাগত জানাল জাপান

এইচএমএস কুইন রণতরীর মহড়ায় ব্রিটেনকে স্বাগত জানাল জাপান Ad Banner

ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী ইশিহিদে সুগা। সম্পর্কের ভিত আরও মজবুত হচ্ছে ব্রিটেন জাপানের। মঙ্গলবার জাপানের প্রতিরক্ষামন্ত্রীর তরফে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের নতুন চমকপ্রদ রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের নেতৃত্বে একটি বহর স্থাপনের বিষয়ে পরিকল্পনার জন্য ব্রিটেন সরকারকে স্বাগত জানানো হয়েছে। এটি এখনও পর্যন্ত রয়্যাল নেভির জন্য নির্মিত বৃহত্তম জাহাজ।

নয়া এই এইচএমএস কুইন রণতরীটি আগামী সাত মাসের মধ্যে জাপান, ভারত, দক্ষিণ কোরিয়া এবং অন্যান্য দেশে বন্দরে প্রবেশের পরিকল্পনা করেছে। প্রতিরক্ষা মন্ত্রী কিশি নোবুও মঙ্গলবার সাংবাদিকদের জানান, তিনি বিশ্বাস করেন যে এই পরিকল্পনা জাপান ও ব্রিটেনের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতা আরও বাড়িয়ে তুলবে। তিনি আরও বলেন , তিনি নিশ্চিত যে ব্রিটেন অবাধ ও উন্মুক্তভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখবে এবং শক্তিশালীকরণে প্রতিরক্ষাতে তা প্রদর্শন করে এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রচার করবে।

এই বিষয়ে জাপানের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “দু-দেশ একত্রে কাজ করবে। ব্রিটিশ সামরিক বাহিনী এবং জাপানের নিজস্ব প্রতিরক্ষা বাহিনী জাপান বন্দরের যৌথ মহড়া দেওয়ার পরিকল্পনা করেছে। রয়্যাল নেদারল্যান্ডস নেভির একটি ফ্রিগেট বিমানবাহী স্ট্রাইক গ্রুপের সঙ্গে যোগ দেবে। তিনি এই পদক্ষেপকেও স্বাগত জানিয়েছেন। কারণ এটি নেদারল্যান্ডসের সঙ্গে জাপানের সম্পর্ক আরও মজবুত করে তুলবে। শুধু তাই নয়, জাপান সেই দেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে, যারা নিজেদের মূল্যবোধগুলি ভাগ করে নেবে।” 

অন্যদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ে এবার ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী ইশিহিদে সুগা। জানা গিয়েছে, সম্প্রতি জাপানে করোনার সংক্রমণ বেড়ে চলেছে। তারই জেরে জাপানের প্রধানমন্ত্রী সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। দিন কয়েক আগেই ভারত সফর বাতিল করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি ভারতের করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়াতেই সফর বাতিল করেছেন। ভারতে করোনার সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে। দেশে দৈনিক সংক্রমণ ৩ লক্ষের দোরগোড়ায় পৌঁছেছে। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু।

দিন কয়েক আগেই ভারতে সফর বাতিল করেছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। করোনার কারণে ফের ভারত সফর বাতিল করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। চলতি মাসের ২৫ এপ্রিল ভারতে সফরে আসার কথা ছিল তাঁর। গত মার্চ মাসেই তাঁর ডাউনিং স্ট্রিট অফিসের তরফে বরিস জনসনের ভারতে আসার কথা ঘোষণা করা হয়েছিল। তারও আগে চলতি বছরে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিল মোদী সরকার। সেই সময় ব্রিটেনে চোখ রাঙাচ্ছিল করোনার নয়া স্ট্রেন। সেই কারণেই সফর বাতিল করতে বাধ্য হয়েছিলেন জনসন।

তথ্য সূত্র নিউজডেস্ক সারাবিশ্ব


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ