About Us
Foysal Ahmed - (Narayanganj)
প্রকাশ ২৪/০৪/২০২১ ০১:৪৯পি এম

আগামীকাল ৯৩তম অষ্কারের জমকালো অনুষ্ঠান

আগামীকাল ৯৩তম অষ্কারের জমকালো অনুষ্ঠান Ad Banner

করোনা মহামারীর কারণে নির্ধারিত সময়ের দুই মাস পর আগামীকাল ২৫শে এপ্রিল পর্দা উঠছে একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩তম আসরের জমকালো আসর। প্রতিবছর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে হয় আয়োজন করা হয় অস্কারের মূল আয়োজন কিন্ত করোনার কারণে এবার ডলবি থিয়েটারের সঙ্গে যুক্ত হচ্ছে লস অ্যাঞ্জেলেসের ইউনিয়ন স্টেশনও।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে থেকে যাঁরা মহামারির কারণে অস্কারে অংশ নিতে পারবেন না, তাঁদের অংশগ্রহণের জন্য অস্কার সুযোগ তৈরি করে দিয়েছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্যের লন্ডন আর ফ্রান্সের প্যারিসে এবার বসছে অস্কার আসর। সেখান থেকে অংশ নেওয়া যাবে অস্কারে। করোনা মহামারির মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই এভাবে অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত আয়োজকদের। তবে আয়োজকেরা মনোনয়নপ্রাপ্তদের যুক্তরাষ্ট্র থেকে অনুষ্ঠানে অংশ নেওয়াকেই অনুপ্রাণিত করছেন। করোনা সতর্কতা মেনেই পুরো অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি।     

সাধারণত ৩ হাজার ৪০০ আসনের ডলবি থিয়েটারে বিশ্বের প্রথম সারির শত শত চলচ্চিত্র তারকারা অংশ নেন তবে করোনার কারণে অস্কারের এবারের আসরে আমন্ত্রণ জানানো হয়েছে বিশ্বের আট শতাধিক তারকাকে। অতিথি তালিকায় নাম রয়েছে বলিউড তারকা হৃত্বিক রোশন এবং আলিয়া ভাটেরও। তালিকায় যাদের নাম উঠেছে তারা সুযোগ পাবেন এ বছরের অস্কার মনোনয়নে ভোট দেওয়ার। অস্কারের অফিশিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এবারের অস্কারে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ৩৬ শতাংশ কৃষ্ণাঙ্গ এবং ৪৫ শতাংশ নারী। আর এই তালিকার ৪৯ শতাংশ অতিথিকে বেছে নেওয়া হয়েছে বিশ্বের ৬৮টি দেশ থেকে।অনুষ্ঠানে যারা অংশ নেবেন, তারা ১০ দিন করে কোয়ারেন্টিনে থেকেছেন। মনোনয়নপ্রাপ্তদের মধ্যে কমপক্ষে ৯ জন যুক্তরাষ্ট্রের বাইরে থেকে এসেছেন। তাদের জন্য “ইউকে হাব” এর ব্যবস্থা রাখা হয়েছে। ইতিমধ্যে গোটা লস অ্যাঞ্জেলেস পরিণত হয়েছে তারকাদের মিলনমেলায়।   

সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পীসহ মোট ২৩টি বিভাগে প্রদান করা হবে মর্যাদাপূর্ণ অস্কার পুরস্কার। গতবার সেরা চলচ্চিত্রের পুরস্কারটি জিতেছিল দক্ষিণ কোরিয়ার “প্যারাসাইট”। অস্কারের ইতিহাসে সেবারই প্রথম ইংরেজি ব্যতিত অন্য কোনও ভাষার ছবি সেরা চলচ্চিত্রের সম্মান পেয়েছিল। এবার এগিয়ে রয়েছে চীনা পরিচালক ক্লোয়ি ঝাওয়ের “নোম্যাডল্যান্ড” ছবিটি। হলিউড রিপোর্টার, ইনসাইডার, গোল্ডডার্বিসহ বেশ কিছু গণমাধ্যমের অনলাইন জরিপ এমনটাই বলছে। ছবিটি ইতিমধ্যে গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড, প্রোডিউসার্স গিল্ড অ্যাওয়ার্ড জিতে নিয়েছে।     

করোনার কারণে অস্কারের এবারের আয়োজন নিয়ে তৈরি হয়েছিল সংশয়। কারণ গোল্ডেন গ্লোব, বাফটা, আন্তর্জাতিক এমি থেকে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-- বিনোদনের এমন নানা অনুষ্ঠানই এবারে অতিমারির কবলে পিছিয়ে গিয়েছে কিংবা ভার্চুয়াল ভাবে প্রদর্শিত হয়েছে। অনেকেই ধারণা করেছিল এবারের অস্কার আয়োজন হয়তো ভার্চুয়াল ভাবে অনুষ্ঠিত হবে কিন্ত সবাইকে ভুল প্রমান করে দিয়ে ভার্চুয়ালি নয়, তারকাদের উপস্থিতিতে প্রতি বছরের মতোই আয়োজন করা হচ্ছে এবারের অস্কার অনুষ্ঠান। এমনকি করোনা সতর্কতা মেনেই জমকালো আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা।

এবারের অনুষ্ঠানটি যে বেশ জমকালো হচ্ছে তা আয়োজকদের কথাতেই বোঝা যায়। প্রযোজকদের কথায়, ‘আমরা আগেই বলেছি এবারের অস্কার কোনো টিভি শো নয়; বরং সিনেমার মতো দেখাবে। সেটা কীভাবে করা যাবে সেই ভাবনা নিয়েই যুক্ত হয়েছেন গ্লেন। ভাবনার দিক থেকে আস্থাভাজন হিসেবে তাকে পেয়ে আমরা আনন্দিত।’     স্থানীয় সময় রোববার (২৫ এপ্রিল) রাতে অনুষ্ঠিত হবে একাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসর। পুরো অনুষ্ঠান এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ