About Us
Md. Rajib Mia - (Munshiganj)
প্রকাশ ০৪/০৪/২০২১ ০৯:৩০এ এম

বন্ধু হেডফোন যখন দুশমন

বন্ধু হেডফোন যখন  দুশমন Ad Banner

আসিফ রোজ সকালে অফিস যায়। বাসা থেকে অফিসের দূরত্ব বেশি না হলেও জ্যামের কারনে প্রায় একঘন্টা সময় লাগে। এই পুরোটা সময় সে তার কানে হেডফোন গুজে রাখে। প্রত্যাহ জীবনের সঙ্গী যেন এই হেডফোন। ইয়ারফোন ছাড়া জীবন-যাপনের কথা ভাবতেই পারেন না!

ট্রেন বা বাস যেভাবেই যাক না কেন হর্ন-এর আওয়াজ রাস্তার কোলাহল, একাকিত্ব কাটানো সবকিছুই যেন এড়াতে চায় আসিফ। এতটা কাছের সঙ্গী যদি আপনার থাকে এবং এমনই অভ্যেস যদি আপনার হয় তাহলে এখনি সাবধান হওয়ার সময় এসেছে। কারণ, দীর্ঘ সময় হেডফোন ব্যবহারের ফলে হতে পারে মারাত্মক সমস্যা এমনকি চিরদিনের জন্য কানে নাও শুনতে পারেন। 

হেডফোন সহ আরো নানা বিষয় নিয়ে ডাঃ জাহাঙ্গীর হোসেনের সাথে কথা বলে লিখেছেন মোঃ সাফিন।  শ্রবণশক্তি হ্রাস   সাধারণত ৯০ডেসিবল এর উপরে গান শোনা একেবারেই নিষেধ। ৯০ ডেসিবল তার বেশি মাত্রার শব্দ যদি আপনার কানে যায় তাহলে শ্রবণ জটিলতা ঘটতে পারে এমনকি আপনি চিরতরে আপনার শ্রবণ ক্ষমতা হারাতেও পারেন। ১০০ ডেসিবল বা তার বেশি মাত্রায় মাত্র ১৫ মিনিট হেডফোন ব্যবহার করলে শ্রবণশক্তি চিরতরে নষ্ট হতে পারে।   

ইনফেকশনের সমস্যা  সাধারণত আমরা নিখুঁত শব্দ ও বেশি শব্দের হেডফোন কিনে থাকি কারন এতে বেশি আনন্দিত করে সাময়িক সময়ের জন্য মনে হয় আমি কোন কনসার্টে আছি। এতে কানের ভিতর বায়ু প্রবেশ করতে পারে না। যার ফলে ইনফেকশনের সম্ভাবনা আরো বেশি হয়। কান নষ্ট হয়ে যেতে পারে। কানে ব্যথা  এক গবেষণায় দেখা গিয়েছে এখন প্রায় ৬০ শতাংশ তরুন প্রজন্মের কানের সমস্যা দেখা দিচ্ছে হেডফোনের অতিরিক্ত ব্যবহারের ফলে। পাশাপাশি, কানে ব্যাথা, মাথা ধরার মতো উপসর্গও দেখা দিচ্ছে।  মস্তিষ্কে প্রভাব  কানের সাথে মস্তিষ্ক সরাসরি সম্পর্কিত। তাই হেডফোন থেকে সৃষ্ট ইলেক্ট্রম্যাগনেটিক তরঙ্গ মস্তিষ্কের জন্য গুরুতর সমস্যা বয়ে আনতে পারে। এতে মুখস্ত করার ক্ষমতাও হ্রাস হতে পারে।   

সর্বোপরি তাঁরা জানাচ্ছেন, অতিরিক্ত হেডফোন ব্যবহারে করলে কানের ভিতরে একটা ছন ছন আওয়াজ, মাথা ঘোরানো, ঘুম না আসা, কান পাকা, মুখস্ত করার ক্ষমতা হ্রাস,  মনযোগ সহকারে এক যায়গায় না বসা ইত্যাদির মতো উপসর্গ দেখা দেয়। তাই যথাসম্ভব এটা কম ব্যাবহার করা উচিৎ ব্যাবহার না করলেই ভাল। কান পরিষ্কার করার  জন্য ডাক্তারের পরামর্শমতো ভ্যাকুয়াম প্রেসার এর মাধ্যমে কান থেকে পানি ও যে কোনো ময়লা পরিষ্কার করা যেতে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ