Md Jahidul Islam Sumon
প্রকাশ ০১/০৪/২০২১ ০৫:৫০পি এম

গরমে হালকা খাবারে একবার থাকুক ‘‘ফলের রেসিপি’’

গরমে হালকা খাবারে একবার থাকুক ‘‘ফলের রেসিপি’’ Ad Banner

তেলমশলা ছাড়া হালকা খাবার খেলেই একেবারে থাকবেন ফিট। দুর্দান্ত গরম পড়েছে। এর মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। শরীরের আদ্রতা কমে যায় ও শরীর খারাপ লাগে। এমন অবস্থায় একদম ঠিকঠাক মতো বিশ্রাম নিলে আর ডায়েট মেনে চললেই থাকা যাবে সুস্থ। তেলমশলা ছাড়া হালকা খাবার খেলেই একেবারে থাকবেন ফিট। কারণ অতিরিক্ত তেল বা মশলা খেলে শরীর আরো উত্তপ্ত হয়ে যায়। তবে সেই সঙ্গে মাথায় রাখতে হবে সময়ের কথাটাও।

যারা একা থাকেন তাদের পক্ষেও অফিস যাওয়ার আগে রান্না করে যাওয়া অসুবিধাজনক। আবার যিনি বাড়িতে থাকেন তার পক্ষেও বাড়ির সব কাজ করার পর সময় থাকে না অতটা মেপে রান্না করার। তাই সময় বাঁচায় এমন খাবারই বানানোটা বুদ্ধিমানের কাজ। কিন্তু গরমে সহজপাচ্য এমন খাবার বানানোটাও সহজ কাজ নয়। তবে চিন্তা কিসের? আমরা তো রয়েছি। রইলো গরমের আরামদায়ক একটি খাবার ও তার রেসিপি। ডায়েটে ফল আমাদের সবারই প্রায় থাকে। সেই ফল দিয়েই বানানো যাবে। তা আপনি লাঞ্চ বা বিকেলের টিফিনে খেতে পারেন। সামার ফ্রুট চাট বানানো যেমন সহজ তেমন ফলও দেবে ভালো। তবে স্বাদেও দেবে অন্য মাত্রা। জেনে নিন সেই রেসিপি।

কী কী লাগবে: ডুমো করে কাটা একটি আপেল, স্লাইস করা কাটা কলা, ডুমো করে কাটা দেড় কাপ তরমুজ, ডুমো করে কাটা দেড় কাপ পেঁপে, বেদানা-আধ কাপ, ডুমো করে কাটা আনারস এক কাপ, আধ চা চামচ চাট মশলা, আধ চা চামচ গুঁড়ো গোলমরিচ আধ চা চামচ বিট নুন, জিরে গুঁড়ো আধ চা চামচ।

প্রণালী: আগে সব ফল ধুয়ে নেবেন। এবার একটা বড় কাচের বাটিতে সব ফল একসঙ্গে নিয়ে তাতে চাট মশলা, গুঁড়ো করা গোলমরিচ, নুন, জিরে গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। এবার সব মিশিয়ে নিয়ে ফ্রিজে রাখুন ২ থেকে ৩ ঘণ্টা। নিজের সময় মতো বের করে ঠান্ডা চাট খেয়ে নিন আর মনকে করুন শান্ত।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ