About Us
Ranajit Kumar Barman
প্রকাশ ৩১/০৩/২০২১ ০৮:০৫পি এম

আম্পানের ক্ষত না কাটতেই উপকুলীয় শ্যামনগরে বেড়ী বাঁধে ভাঙ্গন

আম্পানের ক্ষত না কাটতেই উপকুলীয় শ্যামনগরে বেড়ী বাঁধে ভাঙ্গন Ad Banner

ঘূর্ণিঝড় আইলা, আম্পানের ক্ষত কাটতে না কাটতেই আবারও উপকুলীয় এলাকা সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউপির দূর্গাবাটি সাইক্লোন সেল্টার সংলগ্ন এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বেড়ী বাঁধ ধ্বসে ভাঙ্গন দেখা দিয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানায় দূর্গাবাটি সাইক্লোন সেল্টার সংলগ্ন টুঙ্গিপাড়া এলাকায় গত ২৮ মার্চ  সামান্য এলাকায় বাঁধ ধ্বসে গেলেও ৩০ মার্চ প্রায় ১শত ফুট এলাকা জুড়ে পাউবোর বেড়ী বাঁধ ধ্বস নেমে পাশের খোলপেটুয়া নদীতে চলে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বর্তমানে এলাকাবাসী স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে বাঁধ ভাঙ্গনরোধে কাজ করছেন।

বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বলেন গত ২৮ মার্চ বেড়ী বাঁধে ভাঙ্গন দেখা যায়। এর পর থেকে বেড়ী বাঁধের ভাঙ্গন বাড়তে থাকলে ইউনিয়ন পরিষদের সহায়তায় এলাকাবাসী স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে নিজেদের জানমাল রক্ষার্থে অদ্যবধী কাজ করে চলেছেন। তিনি বলেন এই স্থানটি ভেঙ্গে গেলে ৬টি গ্রামের মধ্যে খোলপেটুয়া নদীর পানি ঢুকে এলাকা প্লাবিত করবে। এর ফলে ব্যাপক ক্ষতি গ্রস্থ হবে। তিনি বলেন ঘূর্নিঝড় আম্পানেও এই এলাকায় বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছিল।

জেলা পরিষদ সদস্য ও প্যানেল চেয়ারম্যান ডালিম কুমার ঘরামি বলেন উপকুলীয় এলাকা হিসাবে আমাদের প্রতিনিয়ত দূর্যোগের সাথে সংগ্রাম করে টিকে থাকতে হয়। তিনি বলেন স্থায়ী বেড়ী বাঁধ নির্মান করা না হলে কোন পরিকল্পনা টেক সই হবে না। তিনি দ্রুত টেক সই বেড়ী বাঁধ নির্মানের দাবী জানান।

শ্যামনগর পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকেীশলী মাসুদ রানা বলেন দূর্গাবাটি সাইক্লোন সেল্টার এলাকায় ৪৫ মিটার এলাকা জুড়ে উচ্চ জোয়ারের কারণে খোলপেটুয়া নদীতে ধ্বসে গেছে। তিনি বলেন নদীর তলদেশের মাটি সরে যাওয়ায় এই ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ড এর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বেড়ী বাঁধ সংস্কারের জন্য ১ হাজার জিও ব্যাগ, ৩ হাজার সিনথেটিকস ব্যাগ, বাঁশ কয়েকশত ও  বালি সরবরাহ করা হয়েছে। মাসুদ রানা আরও বলেন স্থানীয়রা স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে সংস্কার কাজ করছেন।

সাতক্ষীরা -৪ আসনের এমপি এস এম জগলুল হায়দার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন  ভাঙ্গন কবলিত স্থান পরিদর্শন করেছেন।

এ দিকে উপজেলার পদ্মপুকুর ইউপির খুটিকাটা নামক স্থানে উচ্চ জোয়ারের কারণে পাউবোর বেড়ী বাঁধ ভাঙ্গন দেখা দিয়েছে ।  এলাকাবাসী স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে সংস্কার কাজ চালিয়ে যাচ্ছেন।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ