About Us
Foysal Ahmed - (Narayanganj)
প্রকাশ ৩১/০৩/২০২১ ০২:২৬পি এম

বিশ্বের অন্যতম ভদ্র ক্রিকেটার হাশিম আমলার জন্মদিন আজ

বিশ্বের অন্যতম ভদ্র ক্রিকেটার হাশিম আমলার জন্মদিন আজ Ad Banner

ক্রিকেট বিশ্বে ভদ্র ক্রিকেটারের তালিকা করলে তালিকার উপরের দিকেই নাম থাকবে দক্ষিন আফ্রিকার হাশিম আমলার। সফল ক্রিকেটারের পাশাপাশি হাশিম আমলা একজন সত্যিকারের ধার্মিক মানুষও বটে। দক্ষিন আফ্রিকার জার্সিতে আমলার অভিষেকের আগেই এক অ্যালকোহল জাতীয় কোম্পানির সাথে চুক্তি হয় দক্ষিন আফ্রিকা ক্রিকেট বোর্ডের। ইসলামি শরিয়ায় যা হারাম। অ্যালকোহলজাতীয় পন্যের বিজ্ঞাপন চিত্র পরিধান করতে নারাজ তিনি।   

হাশিম আমলা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কর্তৃপক্ষকে বলেন, তার কাছে আগে হলো ঈমান এবং পরে ক্রিকেট। তিনি কিছুতেই এই বিজ্ঞাপন যুক্ত জার্সি পরে খেলতে পারবেন না। প্রয়োজনে ক্রিকেট ছেড়ে দেবেন তবুও এই জার্সি তিনি পরতে পারবেন না।   তার দাবি মেনে নেয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। তার জন্য নতুন নিয়ম চালু হলো দক্ষিন আফ্রিকার ক্রিকেটে। তার জার্সিতে নেই ওই বিজ্ঞাপন। তবে তা এমনিতেই নয় তার জন্য হশিম আমলাকে গুনতে হতো প্রতি মাসে ৩০০ ডলার জরিমানা৷ টেস্ট অভিষেকের পূর্বেই হাশিম আমলা অ্যালকোহল জাতীয় তরল পদার্থের লোগো বিপণনের মাধ্যম হিসেবে বিজ্ঞাপনচিত্র নিয়ে খেলার মাঠে ঢুকাবেন না বলে প্রতিশ্রুতি দেয়া হাশিম আমলা খেলার ক্যারিয়ারের শেষ পর্যন্ত বজায় রেখেছেন। 

হাশিম আমলার চারিত্রিক দিক চমৎকারভাবে ফুটে উঠেছে সংবাদ মাধ্যমে প্রোটিয়া দলের পারফরম্যান্স বিশ্লেষক প্রসন্ন আগোরামের একটি লেখাতে। তিনি বলেন, " গোটা দুনিয়া তাকে সেরা ব্যাটসম্যান হিসেবে জানে। কিন্তু আমার কাছে সে মানুষ হিসেবে আরও সেরা। পাঠকদের জন্য একটি খাওয়ার ঘটনা বলতে পারি। বলা বাহুল্য যে, আমি ততটা পেটুক প্রকৃতির নই। সেদিন ওর বাড়িতে খেতে গিয়ে প্লেটের খাবার শেষ করতে পারছিলাম না। প্লেট ফেলে উঠে দাঁড়াব, এমন সময় হাশিম বলল, ভাই, খাবার নষ্ট করবেন না। এরপর সে আমার প্লেটে খাবারের অবশিষ্ট অংশ নিজের প্লেটে নিয়ে খেতে শুরু করল। আমি আবারও হতবাক, সেদিন বুঝেছি ভালো মানুষ হয়ে উঠতে জীবনে কী কী পরিবর্তন দরকার। হাশিম এ ব্যাপারে আমার ওস্তাদ"।   এতো গেল তার ধর্মীয় ও ভদ্রতার গুন। এবার আসা যাক তার ক্রিকেটীয় ক্যারিয়ারে। তিনি ক্রিকেটার হিসেবেও ছিলেন সফল। তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টেষ্টে প্রায় ৪৭ গড়ে ২৮ সেঞ্চুরির সাহায্যে  ৯২৮২ রান করেছেন।

একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ১৮১ টি সেখানে ৪৯.৪৭ গড়ে রান করেছেন ৮১১৩।সেঞ্চুরির সংখ্যা ২৭টি এবং ৪৪ টি টি-২০ ম্যাচে ৩৩ গড়ে করেছেন ১২৭৭ রান। সকল ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৩৫৯ ম্যাচে করেছেন ১৮ হাজারের বেশি রান। আন্তর্জাতিক ক্রিকেটে তার ৫৫টি সেঞ্চুরিও রয়েছে।   আইপিএলে বেশি ম্যাচে সুযোগ না পেলেও তিনি কিন্ত আইপিএলেও ছিলেন সফল। পরিসংখ্যান কিন্ত হাশিম আমলার হয়েই কথা বলে। মাত্র ১৬ টি ম্যাচ খেলেই দুই সেঞ্চুরির সাথে তিন ফিফটিতে ১৪৪.৭৭ স্ট্রাইক রেটে করেছেন ৫৭৭ রান।

স্ট্রাইক রেটও বেশ আক্রমণাত্মক। কিছুদিন আগে তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। আজ সেই ভদ্র সফল মুসলিম ক্রিকেটার হাশিম আমলার ৩৮ তম জন্মদিন। ১৯৮৩ সালের আজকের দিনে অর্থাৎ ৩১ মার্চ ডারবানে জন্ম ভারতীয় বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানের। শুভ জন্মদিন হাশিম আমলা। আই নিউজ বিডির পক্ষ থেকে হাশিম আমলার জন্য জন্মদিনের অনেক শুভেচ্ছা। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ