Rofiqul Islam
প্রকাশ ২৪/০২/২০২১ ০১:৪৯পি এম

মুক্তিযুদ্ধ ভিত্তিক নতুন ওয়েব ফিল্ম 'জননী'

মুক্তিযুদ্ধ ভিত্তিক নতুন ওয়েব ফিল্ম 'জননী' Ad Banner

বর্তমান সময় কিংবা অতীতেও আমরা দেখেছি সিনেমা, নাটক, কবিতা ও পোস্টারে মুক্তিযুদ্ধবিরোধী মানেই ইসলামি নানান চিহ্ন, প্রতীক আর পোশাকে একটি চরিত্র চিত্রণ এগুলো খুবই সাধারণ ঘটনা।

এভাবেই এক শ্রেণির মানুষ ইসলাম-বিদ্বেষের চর্চা খুব সচেতনভাবেই করে এসেছেন, আর ইসলামপন্থিদের প্রকাশ্যেই হেনস্তা করে গেছেন। কিন্তু মজার কথা হচ্ছে ইসলামকে এভাবে প্রতীতায়িত করা ইসলামের চিহ্ন বা কোনো প্রতীক মানেই তা দিয়ে রাজাকার বোঝানোর এই প্রচেষ্টার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই বা ছিল না।

মুক্তিযুদ্ধের সময় যুদ্ধের পক্ষের সত্যিকারের তৎপরতা বা ধরাপড়া কোনো সত্যিকারের রাজাকার দেখে তা থেকে প্রতীকায়িতভাবে রাজাকারের ধারণা হাজির হয় নি বা চিত্রিত হয় নি। এটা হয়েছে পুরোপুরি একটা পরিকল্পিত ইসলাম-বিদ্বেষ থেকে।

যেমন মুক্তিযুদ্ধকালে যেসব রাজাকার ধরা পড়েছিল, আত্মসমর্পণ করেছিল, তাদের ছবিতে আমরা দেখব বেশিরভাগের পরনেই কোনো ইসলামি চিহ্ন বা প্রতীকের পোশাক ছিল না, স্বাভাবিকভাবে যেটা অনেক সময় থাকে। এমনকি কোথাও কোথাও স্বাভাবিক মুখে দাঁড়িও ছিল না। কিন্তু মুক্তিযুদ্ধ-বিরোধীদের ইসলামি লেবাসে উপস্থাপনের এই কাজটা করেছে বাংলাদেশের সেকুলারপন্থী ইসলাম-বিদ্বেষীরা।

তারা মনে করেন, কেবল পাকিস্তানের সমরতান্ত্রিক রাষ্ট্র ও শাসকের বিরুদ্ধে নয় অথবা পশ্চিম পাকিস্তানের সঙ্গে পূর্ব বাংলার কলোনিতুল্য সম্পর্কের বিরুদ্ধেই শুধু নয় মুক্তিযুদ্ধের লড়াইটা বুঝিবা একইসঙ্গে ইসলামের বিরুদ্ধেও হয়েছিল! যেন ৬৬ সালের ছয় দফা আদায়ের আন্দোলন ইসলামের বিরুদ্ধে কোনো আন্দোলন ছিল, অথবা ওতে ইসলাম না মানার বা ইসলামবিরোধী কোনো দাবি ছিল না।

অথচ খুবই পরিকল্পিতভাবে এই কাজটাই করা হয়েছে স্বাধীন বাংলাদেশে। আর এটাই সেক্যুলারপন্থিদের প্রধান বয়ান আকারে এখনো বাংলাদেশে রয়ে গেছে। তারা এটা ধারাবাহিকভাবে ভুলিয়ে দেওয়ার চেষ্টা করেছে যে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ক্ষেত্রে ইসলামের একটা বড় অবদান রয়েছে। ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে মুক্তিযুদ্ধে ইসলামের প্রাসঙ্গিকতাকে। এরই ধারাবাহিকতায় আসছে নতুন ওয়েব ফিল্ম 'জননী' আশা করি পাশে থেকে সাহস জোগাবেন।

নেত্রকোণা অঞ্চলের এক মওলানার জীবনীর খণ্ডাংশ এবং মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানিদের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ, ঘটনা-দুর্ঘটনা নিয়ে নির্মিত হচ্ছে এই ওয়েব ফিল্ম।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ