mukramin khan
প্রকাশ ২২/০২/২০২১ ১০:৪২পি এম

শীঘ্রই চালু হতে যাচ্ছে স্বাধীন অটিজম স্কুল

শীঘ্রই চালু হতে যাচ্ছে স্বাধীন অটিজম স্কুল Ad Banner

আমার প্রতিবেশীর এক বাচ্চা বুদ্ধি প্রতিবন্ধী। ওকে দেখে আমার প্রতিবন্ধীদের বিষয় জানতে আগ্রহ জন্মায়। তার ফলশ্রুতিতে আমি অনেক বই পড়ি এবং বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে কথা বলি।

আমাদের পরিবারে এমন কিছু শিশু দেখা যায় যাদের শারীরিক গঠন স্বাভাবিক নয়, হাত বা পা নেই, কানে শোনে না, ফলে কথাও বলতে পারে না। অনেকে চোখে দেখে না বা কম দেখে। অনেকের বুদ্ধিমত্তা কম, ফলে সামাজিক আচরণ ও ভাব বিনিময়ে সৌজন্যতা বুঝতে পারে না।

এরাই আমাদের প্রতিবন্ধী শিশু। এ সকল জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করা শিশুরা আমাদের সন্তান। স্বভাবতই প্রশ্ন আসে শিশুরা প্রতিবন্ধী কেন হয়?

বিভিন্ন কারণে শিশু প্রতিবন্ধী হয়, তার মধ্যে উল্লেখযোগ্য হলো-জন্মের পূর্ববালীন কারণ-যেমন মায়ের কিছু নির্দিষ্ট রোগের কারণে শিশু প্রতিবন্ধী হতে পারে। ইত্যাদি রোগে আক্রান্ত হয় এবং সে সময় যদি তিনি গর্ভাবস্থায় থাকেন, তবে এর প্রভাবে শিশুর ক্ষতি হতে পারে। শিশুকে প্রতিবন্ধী করতে পারে।

আমাদের মতো গরিব পরিবারগুলো প্রতিবন্ধীদের শিক্ষা পুষ্টিকর খাবার দিতে গিয়ে যথেষ্ট বেগ পোহাতে হয়, আমাদের পক্ষে সম্ভব হয় না।

তাই আমার ব্যক্তিগত অভিমত অনেক দিনের - স্বপ্ন একটি অটিজম স্কুল স্থাপন করব। দীর্ঘ ৫ বছরের পরিকল্পনা বাস্তবে রুপ দেওয়ার জন্য আমি  আপ্রান চেষ্টা করছি ইনশাআল্লাহ সাকসেস হব তাড়াইল উপজেলা জায়গা নির্ধারণ করার জন্য প্রক্রিয়া চলছে ।

সর্বোপরি বলতে চাই আসুন আমরা সবাই ঝরে পড়া ঘরের কোণে পড়ে থাকা প্রতিবন্ধীদের জন্য একটা ভালো কিছু করি ওরাও আমাদের ভাই বোন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ