মঙ্গলবার, ০২ মার্চ ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified MD. MIRAZUL-AL- MISHKAT
প্রকাশ ১৩/০২/২০২১ ০২:৫০পি এম

হাবিপ্রবিতে ' কৃষিবিদ দিবস -২০২১ 'পালিত

হাবিপ্রবিতে ' কৃষিবিদ দিবস -২০২১ 'পালিত Ad Banner

করোনা পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( হাবিপ্রবি ) 'কৃষিবিদ দিবস-২০২১' পালিত হয়েছে। এসময় বিশ্ববিদ্যালয়ের শেখ মুজিবুর রহমান আবাসিক হলে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় প্রশাসনিক ভবন হতে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু হলে গিয়ে শেষ হয়। বর্ণাঢ্য এ র‍্যালির প্রতিপাদ্য বিষয় ছিলো "বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান"।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৃষির উপর অকৃতিম ভালোবাসা এবং কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করায় দিনটিকে স্মরণীয় করে রাখতে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পুস্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ এর সঞ্চালনায় একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, প্রক্টর অধ্যাপক ড. মোঃ খালেদ হোসেন সহ বিভাগের শিক্ষক,কর্মকর্তা-কর্মচারী সহ সাধারণ শিক্ষার্থীরা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার বলেন, " কৃষিবিদদের মর্যাদা দিয়ে গেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তার কল্যাণে ১৯৭৩ সালের আজকের দিনে কৃষিবিদরা ক্লাস ওয়ান মর্যাদা পায়। আর তাই আজ দেশে কৃষির ব্যাপক বিপ্লব সাধিত হয়েছে।

ইতিমধ্যে নানামুখী উন্নয়ন দৃশ্যমান হয়েছে আগামীতে আরো দৃশ্যমান হবে সেই প্রত্যাশা করি। নানা সময় কৃষিবিদদের ক্লাস ওয়ান মর্যাদা বাতিলের চক্রান্ত করা হয়েছে কিন্তু কৃষিবিদদের অন্দোলনের মুখে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদদের যোগ্য সম্মান দিয়ে যাচ্ছেন "।

আলোচনা সভায় অন্যান্য বক্তরা হারিয়ে যেতে বসা পাট-শিল্পসহ কৃষির ব্যাপক সম্প্রসারণের লক্ষে ইউনিয়ন পর্যায় পর্যন্ত কৃষিবিদদের নিয়োগ দেওয়ার আহবান জানান বক্তারা।




শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ