Wednesday -
  • 0
  • 0
Md Jahidul Islam Sumon
Posted at 12/01/2021 06:28:pm

শুধু কাঁচা পান চিবিয়ে খাওয়ার উপকারিতা বা অপকারিতা কী?

শুধু কাঁচা পান চিবিয়ে খাওয়ার উপকারিতা বা অপকারিতা কী?

শুধু পান পাতা চিবিয়ে খেলে সেরকম কোনো অপকারিতা নেই। তবে উপকারীতা আছে। পান পাতা চিবোনোর ফলে মুখে লালাগ্রন্থির নি:সরণ বেড়ে যায় এবং সেটা খাওয়া হজম করার ক্ষেত্রে সহায়ক হয়।

সেজন্যই সাধারণত খাওয়ার পরে বা অনুষ্ঠান বাড়ীতে খাওয়ার পরে পান খাওয়ার রীতি বহুদিনের। পানে, চুন, খয়ের, সুপুরী, মশলা ইত্যাদি দিয়ে পান কে সুস্বাদু করে তোলা হয়। তবে এসব ছাড়া শুধুই পান পাতা চিবিয়ে খেলেও সেটা হজম প্রক্রিয়ায় সহায়তা করবে। অপকার হওয়ার সম্ভাবনা নেই।

আর খয়ের, চুন, সুপুরী, দিয়ে পান খেলে দাঁতে যে এক ধরণের ছোপ পড়ে, খালি পান পাতা চিবিয়ে খেলে, দাঁতের সৌন্দর্য নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছে না। অবশ্যই পান পাতাটি ভালো করে ধুয়ে নেয়া দরকার।

পান খাওয়ার সঠিক নিয়ম বলতে সাধারণত, খাওয়ার পরই পান খাওয়ার রীতি। এ ছাড়াও অনেকেই শখ করে নিজের ইচ্ছে হলেই পান খান।

পানে খয়ের চুন সুপুরী দিয়ে পান খাওয়া যেতে পারে। আবার পানে এসব দেয়ার পর মৌরি, এলাচ, এসব দিয়ে খাওয়া যেতে পারে। আবার অনেকে নানারকম মিষ্টি মশলা দিয়ে ও পান খেতে ভালোবাসেন কেউ আবার পানে জর্দা, কিমাম, এসব মিশিয়েও পান খান।

নানারকম ভাবেই পান খাওয়া হয়। পানের এবং পান সাজানোর আছে নানা রকমের। বাংলা পান, সাঁচি পান, মিষ্টি পান, মশলা পান, জর্দা পান, আগুন পান (মানে মশলা দিয়ে পান সাজিয়ে, পানে একটু খানি আগুন ধরিয়ে, মুখে পুড়ে ফেলা হয়, নিভে যায় আগুন)।

তবে, জর্দা সুস্বাস্থ্যের ক্ষেত্রে ক্ষতিকারক বলেই বিবেচিত হয়। আমাদের বাড়ীতে ও পান খাওয়ার চল বহুদিনের। আর প্রশ্নে যেরকম বলা হয়েছে সেরকমই অনেককে দেখি বাড়ীতে আসলে খাওয়া দাওয়া করার পর পান সাজিয়ে দিয়ে বলেন, না না ওই শুধু পান পাতার একটা ছোট টুকরো দিন তো।

তাঁরা বলেন, 'এটাই খুব ভালো লাগে মুখে একটা সুবাস তৈরী হয় বেশ তৃপ্তি বোধ হয়'।

সুতরাং, হজম ক্রিয়ায় সাহায্য করার পাশাপাশি, পান পাতা মুখে একটা সুগন্ধ ও সৃষ্টি করে। আমি ও পান খাই, চুন, সুপুরী, স্বাদি পাতি (এক ধরণের মশলা) মিশিয়ে।

তো, আমি দেখেছি, পান খেয়ে যখন পরিচিত কারো সাথে কথা বলি, তখন অনেকেই বলেন, 'কথা বলো, বলো, বলতেই থাকো, কী দিয়ে পান খেয়েছো ? দারুণ ফ্লেভার আসছে তোমার মুখ থেকে, খুব ভালো লাগছে'। যাই হোক, পরিশেষে এ প্রশ্নের অন্য একটি উত্তরে, কী বইল্যা দেয়া হইলো ?

যে কাঁচা পান চুন সুপারি ছাড়া শুধু ছাগলে খেয়ে থাকে।" আচ্ছা, এইটা একটা কথা হইলো ? হুদা মন খারাপ করনের কথা, ভাল্লাগে না।  এত্ত বড়ো কথার পরে, কই রইলো পানের প্রেস্টিজ টা ?


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ