Saturday -
  • 0
  • 0
Md. Nayeem Uddin Khan
Posted at 05/01/2021 11:33:am

গিরগিটি ছাড়াও যেসব প্রাণী রং বদলায়

গিরগিটি ছাড়াও যেসব প্রাণী রং বদলায়

কেউ কারো সঙ্গে বিশ্বাসঘাতকতা করলেই সবাই গিরগিটির কথা টেনে আনেন।

অনেকেই আছেন সময়ে অসময়ে, প্রয়োজনে- অপ্রয়োজনে গিরগিটির মতো রং বদলান। গিরগিটির নিজের শরীরের রং বদলাতে পারে মাত্র দুই মিনিটে। কি এমন তাড়া এদের?   

আসলে প্রয়োজনেই নিজের রং বদলায় গিরগিটি। গবেষকদের বিভিন্ন পরীক্ষার পর উঠে এসেছে এসব তথ্য। রং বদলের মধ্য দিয়েই চলে তাদের নিরাপদ থাকার লড়াই। মূলত বিপদ থেকে বাঁচার জন্যই সময়ে সময়ে নিজের রঙ বদল করে তারা। তবে জানেন কি? গিরগিটি ছাড়াও পৃথিবীতে এমন অনেক প্রাণী রয়েছে। যারা শরীর রং বদলাতে পারে। শিকারীর হাত থেকে নিজেকে বাঁচাতে বা নিজের শিকার ধরতে এভাবেই এরা রঙ বদলায়।   

সি হর্স   

সামুদ্রিক একটা প্রাণী যারা রঙ বদলাতে পারে। এরা শুধু ভয় পেলেই নয় নিজেদের ভাবনাচিন্তার সময়েও রঙ পরিবর্তন করে। এদের ক্রোমেটোফোর্স বলে একটি পদার্থ থাকে শরীরে। যার জন্য এরা বিভিন্ন ভাবে বিভিন্ন রঙে নিজেদের বদলে নিতে পারে। একেক সময় কয়েক সেকেন্ডে রঙ বদলায় অন্যদিকে সঙ্গীর সঙ্গে মিলনের সময় ধীরে ধীরে রঙ বদলায়।   

গোল্ডেন টরটোয়েজ বিটল   

এটি একধরণের পতঙ্গ। যখন কোনো মানুষ একে স্পর্শ করতে চেষ্টা করে তখন এরা রং বদলায়। ভয় পেলে আশেপাশে থাকা জিনিসের কাছাকাছি রং নিয়ে লুকিয়ে থাকে। কখনো ফুলপাতা , কখনো আবার মাটি রং। এই পতঙ্গ এমনিতে লাল এবং সোনালি মেশানো উজ্জ্বল রঙের হয়ে থাকে।     

মিমিক অক্টোপাস 

সামুদ্রিক প্রাণীর মধ্যে মিমিক অক্টোপাস রং বদলাতে ওস্তাদ। প্রশান্ত মহাসাগরে এদের দেখতে পাওয়া যায়। খুবই বুদ্ধিমান এই প্রাণী নরম ত্বকের কারণে দ্রুত রং বদলাতে পারে।     

ট্রি ফ্রগ 

প্রশান্ত মহাসাগরীয় ট্রি ফ্রগও রঙ বদলায়। এটা উত্তর আমেরিকায় পাওয়া যায়। এদের পা খুব চটচটে। এজন্য এরা সহজে এক গাছ থেকে অন্য গাছে চলে যেতে পারে। আশপাশে কোনো বিপদ বুঝলে দ্রুত রঙ বদলে নেয়। বিশেষ করে সাপ দেখলে এক ও দু মিনিটের মধ্যে রঙ বদলিয়ে ছদ্মবেশ ধারণ করে। আশপাশে থাকা গাছের সঙ্গে একেবারে মিলে যায় মুহূর্তেই। এরা আবার মৌসুম অনুযায়ী রঙ বদলায়। গরমে পাতার সঙ্গে মিলিয়ে হলুদ হয়ে যায়।   

মঙ্কফিশ 

সমুদ্রতলে বালির সঙ্গে একেবারে মিশে থাকে এই মাছ। বালির মতোই শরীর রং ধারণ করে নিরাপদে রাখে নিজেকে। অন্য কোনো মাছ একে পতঙ্গ ভেবে এগিয়ে গেলেই তাদের শিকার করে নেয় মঙ্কফিশ।   

ফ্লাউন্ডার ফিশ 

সামুদ্রিক এই মাছটিও ইচ্ছা মতো রং বদলাতে পারে। তবে এরা শরীর নয় নিজেদের চোখ দিয়ে রঙ বদলায়। নিজেদের এলাকায় এক রঙের হয়, এলাকা বদলালে তখন এরা আবার অন্য রং ধারণ করে। যে জায়গায় যায় সেখানের রং চোখ দিয়ে ধরে এরা বদলে নেয়। এরপর নিজেদের গায়ের রং সেটা করে দেয়। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ