Thursday -
  • 0
  • 0
মো.সাইফুল ইসলাম
Posted at 04/01/2021 10:05:pm

শীতকালে মুলার উপকারিতা

শীতকালে মুলার উপকারিতা

হরেক রকম শাকসবজির মহামৌসুম হলো শীতকাল। সবচেয়ে জনপ্রিয় সবজিগুলোর বেশিরভাগই হয়ে থাকে শীতকালে। আর মুলা হলো শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। যদিও এই সবজিটি অনেকেরই অপছন্দ। কেউ কেউ আবার মুলার নাম শুনলেও বিরক্ত হন। তবে সবচেয়ে গুরত্বপূর্ণ কথা হলো মুলা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি একটি সবজি।বিভিন্ন ধরনের মিনারেসল, ফাইটোকেমিক্যালস পাওয়া যায় এই সবজিতে। আমাদের অনেক রোগ থেকে দূরে রাখতে মুলা গুরত্বপূর্ণ অবদান রাখে। এছাড়াও নানারকম শারীরিক সমস্যায় মুলার অবদান লক্ষণীয়। অনেকের অপছন্দের হলেও এই সবজির যথেষ্ট উপকারিতা রয়েছে।

জেনে নিন মুলার কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে- 

মুলা গ্যাসের সমস্যা দূরে রাখে- 

আজকাল বেশিরভাগ মানুষই গ্যাসের সমস্যায় ভুগে থাকেন। অনেকে মনে করেন, মুলা খেলে পেটের গ্যাস আরও বেড়ে যায়। কিন্তু এমনটা সত্যি নয়, বরং মুলা খেলে পেটের গ্যাস কম হয়। এ ছাড়াও হজম প্রক্রিয়ার জন্যেও সবজিটি খুবই উপকারী।মুলায় রয়েছে উচ্চ পরিমাণে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য থেকে আমাদের মুক্তি দিয়ে থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে মুলার অবদান-  

মুলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ মুলায় থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এ ছাড়াও মুলায় বিশেষ ধরনের অ্যান্টি-হাইপারটেনসিভ আছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়ক।

ঠাণ্ডা লাগা থেকে স্বস্তি দেয় মুলা-

শীতকালে সবচেয়ে বেশি যে শারীরিক সমস্যা হয় তা হলো- সর্দি, জ্বর। তাই যদি আপনি নিয়মিত মুলা খান তবে এসব সমস্যা কম হবে। এই সবজিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে।

মুলা জন্ডিস রোগীদের জন্য উপকারি- 

জন্ডিস রোগীদের জন্য মুলা খুবই উপকারি। যাদের জন্ডিস হয়েছে বা যারা ধীরে ধীরে সুস্থ হচ্ছেন, তাদের অবশ্যই লবণের সঙ্গে মুলা খাওয়া উচিত। কারণ এই সবজিটি রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়ায়। শুধু তাই নয়, মুলা রক্ত পরিশোধনও করে।

কিডনি ভালো রাখে-

কিডনির স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে মুলা। এটি কিডনির যেকোনো সমস্যা দূর করে আমাদের সুস্থ থাকতে সাহায্য করে।

ক্যানসারের ঝুঁকি কমায়-

মুলা ভিটামিন সি সমৃদ্ধ একটি সবজি, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। শুধু তাই নয়, এটি বিভিন্ন ধরনের ক্যানসার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী।

ওজন কমায়-

মুলা খেলে ওজন খুব একটা বাড়ার সম্ভাবনা নেই। তাই ওজন কমাতে চাইলে মুলা খাওয়া শুরু করতে পারেন।

ডায়াবেটিসের ক্ষেত্রেও উপকারি-

মুলা ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারি। কারণ, এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে এই মূলা। তাই ডায়াবেটিস রোগীরা এটি গ্রহণ করতেই পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ