• 0
  • 0
MEHEDI HASAN UZZAL
Posted at 03/01/2021 07:59:pm

রকেটগতিতে বিটকয়েন, মূল্য ছাড়ালো ৩০ হাজার ডলার

রকেটগতিতে বিটকয়েন, মূল্য ছাড়ালো ৩০ হাজার ডলার

বিটকয়েনের দাম দ্রুত বৃদ্ধির সম্ভাবনা এবং এটি মূলধারার লেনদেন ব্যবস্থাতেও প্রবেশ করতে পারে, এমন প্রত্যাশা থেকেই এতে চাহিদা বেড়েছে মার্কিন বড় বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের। আর এ কারণেই রকেটের গতিতে ছুটছে বিটকয়েনের রেকর্ড র‍্যালি।

গত শনিবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ক্রিপ্টোকারেন্সির বাজার মূল্য উঠেছে ৩৩ হাজার ৯৯ মার্কিন ডলারে। শতকরা ১২ ভাগ মূল্য বৃদ্ধির পর শেষবার এর মূল্য ৩২ হাজার ৮৮৩ ডলারে দাঁড়িয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে এক গণমাধ্যম।

২০২০ সালে বিটকয়েনের বাজার মূল্য বেড়েছে তিনশ শতাংশের বেশি। আর ২০ হাজার মার্কিন ডলার পেরোনোর পর দুই সপ্তাহে দাম বেড়েছে ৫০ শতাংশের বেশি। মাত্র এক দশক বা তার কিছু সময় আগে থেকে চালু হয়েছে ব্লকচেইন মুদ্রা।

২০২০ সালে এতে চাহিদা বেড়েছে মার্কিন বড় বিনিয়োগকারীদের। কোভিড-১৯ মহামারীতে বিটকয়েনকে নিরাপদ বিনিয়োগ হিসেবেও দেখছেন অনেকে।

বৈশ্বিক ব্লকচেইন প্রকল্প চেইনলিঙ্কের সহ-প্রতিষ্ঠাতা সার্গেই নাজারভ বলেছেন,  এই সম্পদের প্রতি কয়েনের মূল্য এক লাখ ডলার ছাড়াবে এমন সম্ভাবনা অনেক বেশি।  অনেক বছর ধরেই মানুষ ধীরে ধীরে সরকারি মুদ্রার ওপর আস্থা হারাচ্ছেন এবং করোনাভাইরাস বাস্তবতায় অর্থনীতির ওপর পড়া প্রভাব আস্থার এই পতনকে আরো নীচে ঠেলে দিয়েছে।

অনেক প্ল্যাটফর্মেই বিটকয়েনের লেনদেন হয়, এর মধ্যে সবচেয়ে বড় কয়েনবেইজ। এই খাতের প্রথম প্রতিষ্ঠান হিসেবে শেয়ার বাজারে নাম ওঠানোর প্রস্তুতিও নিচ্ছে কয়েনবেইজ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ