SB Meraz
প্রকাশ ০২/০১/২০২১ ১২:৫৪পি এম

ভাল ঘুম এর জন্য ব্যায়াম উপকারী

ভাল ঘুম এর জন্য ব্যায়াম উপকারী Ad Banner

করোনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিজেকে সুস্থ রাখা। এই সময়ে ঘুম এবং শরীরচর্চা দুটোই শরীরের জন্য দরকারি। করোনার এই সময়ে  হাতে সময় থাকলে শরীরচর্চার উপর জোর দেওয়া উচিত। আর শরীর চর্চা করলে ঘুমের উপরও ভালো প্রভাব পড়বে।

গবেষণা বলে,সময় নিয়ে ব্যায়াম করলে রাতে ঘুম ভালো হবে।

যদিও বিশেষজ্ঞরা কোন শরীরচর্চা ঘুমের জন্য দরকারি তা বলেন নি  তবে স্বাভাবিক পরিশ্রম হলে রাতে ভালো ঘুম হবে এটা ঠিক। হালকা অ্যারোবিকস ঘুমের জন্য অনেক উপকারী। এছাড়া ব্যায়াম করলে মন মেজাজ ভালো থাকে, শরীরও ভালো থাকে।

কিছু বিশেষজ্ঞরা মনে করেন, ঘামের দরুণ শরীরের তাপমাত্রা বৃদ্ধিহয়, তা ঘুমএর জন্য সহায়ক। 

আপনি যে দিন শরীরচর্চা করবেন সেটি সেইদিন আপনার ঘুমের উপর প্রভাব ফেলবে। সকালে ব্যায়াম করা ভালো। তবে ঘুমের আগে ব্যায়াম করলে হিতে বিপরীত হতে পারে। সেই কারণে উপযুক্ত সময় হলো মধ্যাহ্নের মাঝামাঝি সময়।

বিকালে শরীরচর্চা করলেও ঘুমের মধ্যে সময়ের ব্যবধান থাকে অনেক। তবে সন্ধ্যায় যদি ওয়ার্কআউট করেন সেক্ষেত্রে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়, হার্টবিট বৃদ্ধি পায়। সেই সাথে রাতে ঘুমের উপরও প্রভাব ফেলে। 

তবে ঘুমানোর কয়েক ঘন্টা আগে হালকা শরীরচর্চা আপনার পরিপূর্ণ ঘুমের জন্য খুবই উপকারী। অন্যদিকে ওজন প্রশিক্ষণ, দিনের যে কোনও সময় করা আপনার ঘুমের জন্য খুব উপকারী। কার্ডিওর তুলনায় ওজন প্রশিক্ষণ শরীরের উপর কম প্রভাব ফেলে। ওজন প্রশিক্ষণ সেশনের পরে ঘুমানো কোনও পেশীর ক্ষতি মেরামত করে। 

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার ব্যায়ামের রুটিনটি আপনার শরীরের সাথে মেলা উচিত। আপনার যদি সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস থাকে তবে এক ধরণের শরীরচর্চা রুটিন আর যদি বেলা করে ঘুমানোর অভ্যাস থাকে তবে আরেক রুটিন। এক্ষেত্রে সময় ঠিক করে নিয়ে শরীরচর্চা করা ভালো।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ