• 0
  • 0
Md. Abdul Kadar
Posted at 06/12/2020 12:04:am

ভাস্কর্য নিয়ে বিতর্ক, যা থেকে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা

ভাস্কর্য নিয়ে বিতর্ক, যা থেকে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা

প্রায় দুই মাস ধরে ঢাকার ধোলাইপাড় চত্বরে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরি করার পরিকল্পনার বিরোধিতার মধ্য দিয়ে শুরু হয় ভাস্কর্য নিয়ে বিতর্ক।   

এনিয়ে ইসলামী সংগঠন এবং সরকার দলীয় সংগঠনের যুক্তিতর্ক শুরু হয়েছে বেশ কয়েকদিন ধরে। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হকও তার বক্তব্য স্পষ্ট করেছেন। তার বক্তব্যে তিনি বলেন, "ভাস্কর্য আর মূর্তি এক নয়, বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করে যারা আন্দোলন করছে, তারা না বুঝেই আন্দোলন করছে" এছাড়াও প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সব জায়গাতেই এটা হয়। আমি মিশরে গিয়েছি সেখানেও ভাস্কর্য দেখেছি। আরব দেশগুলোতেও দেখেছি। বাংলাদেশে যারা সমালোচনা করছে তাদের বুঝতে হবে মূর্তি আর ভাস্কর্য এক জিনিস নয়। এটা বোঝাতে পারলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।   

এছাড়াও তিনি ভাস্কর্যের বিরুদ্ধে আন্দোলনকারীদের প্রতি প্রশ্ন রেখে বলেন, ভাস্কর্য যদি মূর্তিই হয় তবে টাকার ভেতরেও তো বঙ্গবন্ধুর ছবি আছে। এর আগে যারা ছিলেন তাদের ছবি ছিল। সেগুলো কীভাবে থাকল? সেগুলো সবাই পকেটে নিয়ে ঘোরে। সারা বিশ্বের সব জায়গায় যান, মুদ্রার ভেতরে ছবি আছে। তারা এগুলো পকেটে নিয়ে ঘোরে কীভাবে?   

অন্যদিকে চট্টগ্রামের হাটহাজারীর এক সম্মেলনে হেফাজতে ইসলামী বাংলাদেশের আমীর তার বক্তব্যে বলেন, যে কোনো 'ভাস্কর্য তৈরি করা হলে তা টেনে-হিঁচড়ে নামিয়ে ফেলা হবে।' 

হেফাজতে ইসলামীর শীর্ষ নেতার এমন মন্তব্যের পর ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা ঐ মন্তব্যের প্রতিবাদ করে বক্তব্য দিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জুনায়েদ বাবুনগরীর বক্তব্যের প্রেক্ষিতে মন্তব্য করেন যে শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য 'টেনে-হিঁচড়ে নামিয়ে ফেলবে বলে কোনো কোনো ধর্মীয় নেতা ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিচ্ছেন।' 

তিনি বলেন, "শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠীর অনভিপ্রেত ও উদ্দেশ্যমূলক বক্তব্য মহান মুক্তিযুদ্ধের চেতনা, এদেশের আবহমানকালের সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতি চ্যালেঞ্জ বলে আমরা মনে করি।" এছাড়াও তিনি বলেন, "তারা ইসলামের অপব্যাখ্যা দিয়ে ধর্মপ্রিয় মানুষের মধ্যে বিদ্বেষ তৈরির চেষ্টা করছে।"


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ