About Us
Md. Ashraful Alam
প্রকাশ ১৭/১১/২০২০ ০৫:৪৬পি এম

গাইবান্ধায় লোকাল চর অ্যালায়েন্স গঠন

গাইবান্ধায় লোকাল চর অ্যালায়েন্স গঠন Ad Banner

গবেষণা প্রতিষ্ঠান সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স(এনসিএ) এর আয়োজনে এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) এর সহযোগিতায় গাইবান্ধায় ২১ সদস্য বিশিষ্ট জেলা চর অ্যালায়েন্স এর আহব্বায়ক কমিটি গঠন। আহব্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. মাকছুদার রহমান শাহান, সভাপতি গাইবান্ধা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং সদস্য সচিব এসকেএস ফাউন্ডেশন। 

মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল ১১.০০ টায় এসকেএস ফাউন্ডেশন এর প্রধান কার্য়ালয়, কলেজ রোড উত্তর হরিণ সিংহা গাইবান্ধায় লোকাল চর অ্যালায়েন্স গঠন সংক্রান্ত এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। জানা গেছে, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) এর সহযোগিতায় ‘ আলোকিত চর’ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য হিসেবে চরের  মানুষের স্বপক্ষে জনমত তৈরিতে তৃণমুলে সক্রিয় নাগরিক জোট তৈরী করা এবং চরের মানুষের সার্বিক জীবন মান উন্নয়নে নীতি-নির্ধারণী ও তৃণমুল পর্য়ায়ে প্রয়োজনীয় লবিং অ্যাডভোকেসি ও গবেষণা করতে ন্যাশনাল চর অ্যালায়েন্স কাজ করছে এরই অংশ হিসেবে জেলা এবং উপজেলা পর্য়ায়ে চর অ্যালায়েন্স গঠন করা হচ্ছে।  মতবিনিময় সভায় বিভিন্ন পেশাজীবি নাগরিকগণ বক্তব্য মতামত প্রদান করেন।

তারা বলেন- চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্য়ায়ে একটি চর ফাউন্ডেশন বা চর বোর্ড গঠন করা প্রয়োজন যা চরের মানুষের উন্নয়ন এবং চরের দুর্য়োগ মোকাবিলায় বিশেষ অর্থরিটি হিসেবে কাজ করবে। চর  বোর্ড গঠনের  ক্ষেত্রে লোকাল চর অ্যালায়েন্স একটি লবিং সমন্বয়ক হিসেবে কাজ করবে। এছাড়াও এসডিজি’র লক্ষ্য সমূহ পূরণ করতে চর জনগোষ্ঠির স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, আশ্রয়, সামাজিক সুরক্ষা, কর্মসংস্থান, কৃষি,দুর্য়োগ ব্যবস্থাপনা-এসব খাতে সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প  গ্রহণ ও বস্তাবায়নে স্থানীয় ভাবে পরামর্শক দল হিসেবেও ভূমিকা রাখবে।

লোকাল চর অ্যালায়েন্স গঠন মতবিনিময় সভায় স্থানীয় উন্নয়ন সংস্থা, সাংবাদিক, শিক্ষক, মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী, শিক্ষার্থী, চর প্রতিনিধি, জনপ্রতিনিধি, নারীনেত্রী, এনজিও প্রধানসহ বিভিন্ন  শ্রেণী পেশার ২৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। সভা আয়োজনে সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা করেন এসকেএস ফাউন্ডেশন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ