About Us
Rakib Monasib
প্রকাশ ১৭/১১/২০২০ ০৩:৩৬পি এম

বন্ধুরাষ্ট্র চীনের ঋণ সহায়তা চাইবে পাকিস্তান

বন্ধুরাষ্ট্র চীনের ঋণ সহায়তা চাইবে পাকিস্তান Ad Banner

চীনের কাছে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ সহায়তার আবেদন জানাবে পাকিস্তান। যার অর্থ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) এর মেইনলাইন (এমএল)-১ প্রকল্পের প্যাকেজ-১ এর নির্মাণকাজের জন্য ব্যয় করা হবে। প্রকল্পের অর্থায়ন কমিটির ষষ্ঠ বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দেশটির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।   

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সূত্র উল্লেখ করে পাকিস্তান ট্রিবিউন জানিয়েছে, অর্থ কমিশনের ষষ্ঠ বৈঠকে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের উপচেয়ারম্যান ডক্টর জাহানেব খান।   আগামী সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে চীনের কাছে চিঠি পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তান অর্থ মন্ত্রণালয়কে। কেননা, চলতি মাসের শেষের দিকে চীন তার পরবর্তী বছরের অর্থায়নের পরিকল্পনা চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে।     

এর আগে, চলতি বছরের এপ্রিলে ১ শতাংশ সুদে দীর্ঘমেয়াদি ঋণের জন্য চীনের কাছে অনুরোধ জানিয়েছে পাকিস্তান। যদিও সেই অনুরোধে আনুষ্ঠানিকভাবে কোনও সাড়া দেয়নি বেইজিং। এরই মধ্যে আবার নতুন করে ঋণ সহায়তার আবেদন করতে যাচ্ছে ইসলামাবাদ। বেইজিং বলছে, টার্মশিটে উল্লেখিত সুদের হার বেশি হতে পারে। চীনের অর্থায়নে নির্মাণাধীন এ প্রকল্পে সম্ভাব্য ব্যায় ধরা হয়েছে ৬ দশমিক ১ বিলিয়ন ডলার।     

এদিকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) প্রকল্পকে আর্থসামাজিক উন্নয়নের চাবিকাঠি হিসেবে উল্লেখ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

Aktaruzzaman - (Khulna)
প্রকাশ ১৯/০৬/২০২১ ০৭:৩১পি এম