Yousuf bepary - (Chandpur)
প্রকাশ ১০/০২/২০২২ ০২:১৫পি এম

বিনা খরচে যাওয়া যাবে গ্রিস।

বিনা খরচে যাওয়া যাবে গ্রিস।
ad image
বাংলাদেশ থেকে বিনা খরচে কর্মী পাঠাতে গ্রিসের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এতে ইউরোপের প্রথম দেশ হিসেবে গ্রিসের সাথে কর্মী পাঠানোর সমঝোতা স্মারক সই করল বাংলাদেশ। বুধবার (৯ ফেব্রুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও গ্রিসের অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী পেনাজিয়োটিস মিতারাকি নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্বাক্ষরের পর মন্ত্রী ইমরান আহমেদ জানান, সমঝোতা অনুযায়ী দেশটিতে পুরাতন ১৫ হাজার অনিয়মিত প্রবাসী বাংলাদেশিকে বৈধতা দেয়া হবে। বাংলাদেশিদের বৈধতা দিতে এ বিষয়ে গ্রিসে আইন পাশ করা হবে। এই আইন পাশ হওয়ার পর ছয় মাসের মধ্যে দেশটিতে থাকা অনিয়মিত বাংলাদেশিদের আবেদন করতে।

কর্মী পাঠানোর পদ্ধতি ও কারিগরি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন মন্ত্রণালয়ের সচিব ডক্টর আহমেদ মুনিরুছ সালেহীন। তিনি জানান, সম্পূর্ণ বিনা খরচে কর্মী যাবে গ্রিসে। নতুন কর্মীর পাশাপাশি বাংলাদেশি অনিবন্ধিত বা অবৈধ ১৫ হাজার অভিবাসীকে বৈধতা দেবে গ্রিস সরকার। বাংলাদেশ থেকে ৫ বছরের চুক্তিতে প্রতি বছর ৪ হাজার কর্মী নেয়া হবে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডক্টর আহমেদ মুনিরুছ সালেহীন। তিনি বলেন, কৃষি কাজের জন্য গ্রিসে কর্মী চাহিদা রয়েছে। মূলত চুক্তি অনুযায়ী বাংলাদেশিরা সেদেশে ৫ বছরের জন্য কাজের সুযোগ পাবেন। এমনকি এই কর্মীরা বছরে ৩ মাসের ছুটি কাটাতে দেশে আসতে পারবেন।

বাংলাদেশের সাথে সমঝোতা স্মারকটি আগামী এপ্রিলে গ্রিসের মন্ত্রিসভায় তোলা হবে বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী। আর কবে থেকে কর্মী যাবে, কিভাবে কর্মী পাঠানো হবে,  কারিগরি কমিটির বৈঠকের পর তা জানানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ