Abu Sadek Muhammad Nayeem - (Chattogram)
প্রকাশ ০১/০১/২০২২ ০৩:৪৩পি এম

একটি ডিম দিয়ে সহজে বানিয়ে ফেলুন মজাদার প্ল্যান কেক

একটি ডিম দিয়ে সহজে বানিয়ে ফেলুন মজাদার প্ল্যান কেক
ad image
কেকের সাথে আমরা সবাই কম বেশী পরিচিত। বিশেষ করে জন্মদিন বা,বিশেষ কোন উৎসব উদযাপনের জন্য আমরা কেকের আয়োজন করে থাকি। কেক বানাতে গিয়ে গৃহিণীরা বিড়াম্বনায় পড়েননি এমন কথা নেই। আবার অনেক গৃহিনীর ধারণা যে ওভেন ছাড়া এবং, উপাদান ঠিকমত না হলে কেক ভালো হয় না কিন্তু,আপনার একটু কৌশল আর,ধৈর্য্য থাকলে আপনিও সহজে বানিয়ে ফেলতে পারেন মজাদার প্ল্যান কেক। তাহলে আসুন একটি ডিম দিয়ে সহজে কিভাবে প্ল্যান কেক বানাবেন তা জেনে নিই।

প্রয়োজনীয় উপকরণ:ডিম ১টি, বড় কাঁটা চামচ ১টি, বড় টেবিল চামচ ১টি, মাঝারি বড় বোল ১টি, তাওয়া ১টি, বড় গোল চসপেন ১টি, বাটি রাখার স্ট্যান্ড ১টি, মাঝারি গোল আকৃতির সিলভারের টিফিন বাটি ১টি, চিনি দেড় চা কাপ, জাল দেওয়া ঘন তরল দুধ ১/২চা কাপ, লবণ এক চিমটির কম, ১চা চামচ বেকিং পাউডার সহ চালুন দিয়ে চালা ময়দা বা, আটা দুই কাপ, তেল ৩টেবিল চামচ(১/২চা কাপ), ভ্যানিলা এসেন্স ১ ফোঁটা(না দিলেও চলবে) এটি মূলত ডিম বা, আটা বা, ময়দার গন্ধ দূর করার জন্যে দেওয়া হয়।

কার্যপ্রণালী:প্রথমে বাটিতে ডিম ভেঙ্গে নিয়ে বড় কাঁটা চামচ দিয়ে তা ফাটিয়ে নিয়ে তাতে দেড় চা কাপ পরিমাণ চিনি ১টেবিল চামচ করে না মিশা পর্যন্ত বড় কাঁটা চামচ দিয়ে ভালো করে দ্রুত ঘুটতে থাকুন যাতে মিশ্রণটিতে ফেনা ধরে। যেমন করে চা দোকানিরা চা ঘুটতে থাকে ঠিক সেইরকম‌ করে ঘুটতে হবে। এভাবে ধাপে ধাপে দেড় চা কাপের সব চিনি যোগ করে ঘুটিয়ে ফেনা তৈরী করুন। এক পর্যায়ে ফেনাগুলো ফোমের ন্যায় তুলতুলে হবে আর এটিই হলো কেকের আসল ভিত্তি। এবার এতে লবণ মিশ্রিত করুন। পরে দুধ দিয়ে ভালোভাবে ঘুটতে থাকুন। এরপর তেল দিয়ে ভালো করে মিশ্রিত করুন যাতে তা উপাদানের সাথে ভালোভাবে মিশে যায়। পরে চালা আটা বা,ময়দা ঢেলে দিয়ে ধীরে ধীরে ঘুটতে থাকুন যাতে সম্পুর্ণ আটা বা,ময়দা মিশে যায়। এবার সিলভারের গোল বাটিতে ৪-৬ ফোঁটা তেল নিয়ে গরম করে তা বাটির ভিতরে চারপাশে লাগান। এবার এতে মিশ্রণটি ঢেলে দিয়ে ২ বার আস্তে আছাড় মারুন। এরপর উত্তপ্ত তাওয়াতে স্ট্যান্ড দিয়ে তার উপরে বাটি বসিয়ে উপরে চসপেন দিয়ে ঢেকে চুলা মৃদু তথা মাঝারি আঁচ থেকে একটু কম আঁচে প্রায় ১ঘন্টা ধরে রাখুন। ১ঘন্টার কিছু সময় পূর্বে একটি লন্বা শলা বা, কাঠি কেকের ভিতর ঢুকিয়ে বের করে আনলে যদি কিছু না জড়ায় তাহলে কেক হয়ে গিয়েছে। এবার বাটিকে উল্টিয়ে স্ট্যান্ড সরিয়ে তাওয়ার উপর ২ মিনিট রেখে দিলে তার উপর লালচে আবরণ পড়বে এবং,কেকের মিষ্টি গন্ধ বের হবে। ব্যাস হয়ে গেল একটি ডিম দিয়ে সহজে সুন্দর নরম তুলতুলে অতুলনীয় স্বাদের কেক।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ