About Us
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১
KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ১৫/০৯/২০২১ ১১:৫৮এ এম

সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লি. এর মৎসজীবী সদস্যদের ফিস প্রসেসিং সেন্টার পরিদর্শন কর্মশালা

সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লি. এর মৎসজীবী সদস্যদের ফিস প্রসেসিং সেন্টার পরিদর্শন কর্মশালা Ad Banner
গত ১৪ অক্টোবর ২০২১ তারিখে সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লিমিটেডের ১০ জন নির্বাচিত মৎস্যজীবী সদস্যদের মাৎস্য পণ্য প্রক্রিয়াজাতকরণ ও মোড়কজাতকরণের উদ্দেশ্যে খুলনা জেলার রূপসায় অবস্থিত সালাম সী ফুড লিমিটেড-এ পরিদর্শন কর্মশালার আয়োজন করা হয়।

এর ফলে তাদের উৎপাদিত পণ্য বাণিজ্যিকভাবে তারা প্রক্রিয়াজাতকরণ ও মোড়কজাতকরণ করতে পারবে ও অধিক মুনাফা অর্জন করতে পারবে। বিকল্প জীবিকার সুযোগ সৃষ্টি হবে। যার ফলে সুন্দরবনের সম্পদের উপর ধীরে ধীরে চাপ কমবে।

সমিতির নির্বচিত সদস্যগণ সালাম সী ফুড লিমিটেড-এ প্রক্রিয়াজাতকরণ ও মোড়কজাতকরণ প্রক্রিয়া পরিদর্শন করেন ও তাদের সাথে মত বিনিময় করেন। উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক জনাবা ফিরোজা আফরিন, বেডস্ রিসার্স অফিসার মো. নাহিদ হাসান, সালাম সী ফুড লিমিটেড-এর কোয়ালিটি ম্যানেজার জনাব ইমারত হোসেন শেখ।

এখানে উল্লেখ্য যে, আমাদের দেশের মানুষের আমিষের চাহিদা মাৎস্যজাত দ্রব্যের মাধ্যমেই পূরণ হয়ে থাকে। বাংলাদেশেরে প্রায় শতকরা ২০ ভাগ মানুষ মাৎস্য উৎপাদন ও বিপণনের সাথে জড়িত।

মৎস্য সম্পদ আমাদের দেসের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। আমাদের দেমের মৎস্যজীবীরা তাদের নায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রে মধ্যসস্ত¡ভোগীরা অধিক মুনাফা আত্মস্থ করে ফলে আমাদের দেশের প্রান্তিক মৎস্যজীবীদের অর্থনৈতিক অবস্থার কোন পরিবর্তন হয় না।

তাছাড়া উৎপাদিত পণ্য কিভাবে আকর্ষণীয় মোড়কের মাধ্যমে বাজারজাত করে অধিক মুনাফা অর্জন করা যায় সেটা তাদের জানা নেই। মূলতঃ এই বিষয়টিকে মাথায় রেখেই বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) ও জাপান এনভায়রনমেন্টাল এডুকেশান ফোরাম (জীফ) যৌথ উদ্যোগে জাপান সরকারের বৈদেশিক সম্পর্ক বিষয়ক তৃণমূল প্রকল্পের আর্থিক সহযোগিতায় ‘সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ