About Us
Emran Sikder - (Barisal)
প্রকাশ ২২/০৭/২০২১ ০৯:৪১পি এম

শনিবার আসছে অক্সফোর্ডের পৌনে ৩ লাখ টিকা

শনিবার আসছে অক্সফোর্ডের পৌনে ৩ লাখ টিকা Ad Banner
শনিবার বিকেলে দেশে আসছে অক্সফোর্ডের ২ লাখ ৪৫ হাজার ডোজ করোনার টিকা। দ্বিতীয় ডোজে বাদ পড়া ব্যক্তিরা এই টিকা পাবেন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জানান, জাপানের টিকা কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশ এই টিকা পাচ্ছে বাংলাদেশ। একই সুবিধার আওতায় আগামী সপ্তাহে অক্সফোর্ডের আরো ২৬ লাখ ৪৫ হাজার টিকা পাবে বাংলাদেশ।
ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে গত ৮ ফেব্রুয়ারি দেশে গণটিকাদান কর্মসূচি চালু করা হয়। সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা আনার বিষয়ে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ছয় মাসে এসব টিকা আসার কথা ছিল।

তবে সেরাম ইনস্টিটিউট থেকে দুই চালানে মোট ৭০ লাখ টিকা পায় বাংলাদেশ। এর বাইরে ভারত সরকারের উপহার হিসেবে পাওয়া যায় ৩৩ লাখ ডোজ টিকা। করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় গত মার্চে টিকা রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে ভারত। এতে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়ে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুসারে, ফেব্রুয়ারিতে দেশে গণটিকা শুরুর পর প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ মানুষ। ইতিমধ্যে যারা এই টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের মধ্যে প্রায় ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ