About Us
সুফিয়ান ফারাবী - (Dhaka)
প্রকাশ ২২/০৭/২০২১ ০৪:৩৯পি এম

সরকারের বেধে দেয়া মূল্যেই চামড়া ক্রয় করেছে ব্যবসায়ীরা

সরকারের বেধে দেয়া মূল্যেই চামড়া ক্রয় করেছে ব্যবসায়ীরা Ad Banner
কোরবানির ঈদের পর সাভারে সরব হয়ে উঠেছে বিসিকি শিল্প নগরী ট্যানারী। দূরদূরান্ত থেকে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে এখানে। গেলো বারের মতো এবারও ট্যানারি মালিকরা নিজেদের ব্যবস্থাপনাতেই চামড়া কিনেছেন মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে।

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখওয়াত উল্লাহ জানান, গতকাল সন্ধ্যা থেকেই ট্যানারি গুলোতে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে। গেলো বছরের ন্যায় এবারও ৮০ লাখ গবাদী পশুরু চামড়া সংগ্রহের লক্ষমাত্রা ধরা হয়েছে এবারের কোরবানীর ঈদে।

তিনি জানান, সরকারের বেঁধে দেয়া দামের মধ্যেই এবার তারা মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করেছেন। চামড়া পরিবহনের বিষয়টি আগামীকাল থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের আওতামুক্ত রাখার ট্যানারি গুলোতে চামড়ার সংকট হবে না বলেও জানান তিনি।

দেশে প্রতিবছর প্রায় দেড় কোটি গবাদী পশুর চামড়া ক্রয় করা হয়, যার ৮০ ভাগ চামড়াই সংগ্রহ করা হয়ে থাকে কোরবানীর ঈদকে ঘিরে।

এদিকে ট্যানারি শিল্প কারখানা ঘিরে সাভারের আমিনবাজারসহ কারখানার আশেপাশে গড়ে উঠেছে বেশ কিছু চামড়র আড়ত। মৌসুমী ও প্রান্তিক ব্যবসায়ীদের থেকে কাঁচা চামড়া সংগ্রহ করে গুণগত মান অনুযায়ী তা লবণ দিয়ে সংর¶ণ করছেন তারা।

সুবিধাজনক দামে এসব আড়ত থেকেই পরবর্তীতে চামড়া সরবরাহ করা হবে ট্যানারি শিল্প কারখানাগুলোতে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ