About Us
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Real Tonmoy - (Dhaka)
প্রকাশ ২২/০৭/২০২১ ১২:১০পি এম

রাজধানীতে ঈদের ২য় দিনেও পশু কোরবানি

রাজধানীতে ঈদের ২য় দিনেও পশু কোরবানি Ad Banner
আজ পবিত্র ঈদুল আযহার ২য় দিন। ঈদের ২য় দিনেও কোরবানী করতে দেখা যায় অনেককেই। আজ ২২ জুলাই রাজধানীতে সরেজমিনে এমন চিত্রই দেখা যায়। ঈদের দিনের তুলনায় কম হলেও অনেকেই কোরবানি হিসেবে ২য় দিন টাই বেছে রেখেছেন। ঈদের দিনের ঝামেলা এড়াতেই ২য় দিন কোরবানির জন্য বেছে রেখেছেন এমনটাই জানালেন অনেকে।

ঈদের ২য় দিন কোরবানি দিচ্ছেন মঈনুল আলম। এর কারন হিসেবে জানতে চাইলে খিলক্ষেত বাসিন্দা মঈনুল আলম বলেন, আমি প্রতিবছর কোরবানি করি। আর ঈদের ২য় দিনই কোরবানি করি আমার বাসায়। ঈদের দিন আমি আমার গ্রামের বাড়িতে কোরবানি করি তাই ঈদের দিন ঢাকার বাসায় কোরবানি দেওয়া হয় না। তাছাড়া ঈদের দিন কসাই পাওয়া যায় না। পেলেও তাদের রেট থাকে চড়া। তাও আবার ঈদ কে কেন্দ্র করে মৌসুমি কসাই বেড়ে যায়। আর আমি সেটা চাই না বলেই ঢাকাতে ঈদের ২য় দিন কোরবানি দেই।

ঈদের ২য় দিন কোরবানি দেয়া শফিক ইসলাম বলেন, আমি আসলে ঈদের আগে গরু কিনতে পারি নাই। আমি ঈদের দিন গরু কিনেছি। তাই আজ কোরবানি দিতে হচ্ছে।

ঝামেলা এড়াতে অনেকেই ঈদের ২য় দিন কোরবানি দিচ্ছেন। কিন্তু ঈদের দিন যারা কোরবানি দিয়েছেন তারা কতটা ঝামেলায় পড়েছেন বা বিড়ম্বনা হয়েছে জানতে, এ বিষয়ে কথা হয় বিশিষ্ট ব্যবসায়ী ও সামাজসেবক বি.এম.সাগর সাহেবের সাথে।

তিনি বলেন, আসলে ঢাকা শহরে কোরবানি যে পরিমানে হয় সেই অনুযায়ী কসাই পাওয়া যায় না। তাছাড়া আসল কসাই থেকে মৌসুমি কসাইয়ের সংখ্যা বেড়ে যায়। সবাই কোরবানি করে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায়। সবাই চায় তার কোরবানি যেন নিয়ম মেনে হালাল ভাবেই হয়। অনেকেই মৌসুমি কসাই দিয়ে কোরবানি দিতে চায় না। আবার কসাই সংকটের কারনে অনেকে দিচ্ছেনও। কসাই পেলেও তাদের একটু বেশি দাম থাকে। তাও ঈদের ব্যস্ততার কারনে কসাইরা একটু তাড়াহুড়ো করে বেশি। কারন ঈদের দিন তাদের অনেক গরু কাটার অর্ডার থাকে। এটা নিয়ে আসলে একটু ঝামেলা হয় ঈদের দিন এটা সত্য। আমি নিজেও ঈদের দিন গরু কোরবানি দিয়েছি। ঝামেলা অনেক পোহাতে হয়েছে। আসলে এসব অনেক কারনেই ঈদের ২য় দিন অনেকেই কোরবানি দেয়।

এদিকে কসাইদের বাজার বেশ চড়া থাকে ঈদের দিন।তাছাড়া হাতে অনেক অর্ডার ও থাকে তাদের। ঈদের ২য় দিন হওয়ায় তাদের রেট অনেক কমে যায়। এ বিষয়ে কসাই বেল্লাল বলেন ঈদের দিন অনেক অর্ডার থাকে হাতে। তাছাড়া ঈদে একটু বেশি টাকা নেই । এটা সবাই করে। ওই একটা দিন ই তো পাই আমরা। তাছাড়া অনেক বেশি অর্ডার থাকায় অনেকেই রেট টা একটু বাড়িয়ে দেয়। কসাই সংকট অনেক। তাছাড়া আজ ঈদের ২য় দিন। গরু অনেক কম। হাতে তেমন অর্ডার নেই। তাই রেত কমিয়ে দিয়েছি।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ