About Us
Johurul Hasan Adil - (Sylhet)
প্রকাশ ২১/০৭/২০২১ ০৩:৩২এ এম

অফিস ফ্রম হোম হওয়ার কারণে সাইবার অপরাধ বাড়ছে

অফিস ফ্রম হোম হওয়ার কারণে সাইবার অপরাধ বাড়ছে Ad Banner
হোম অফিসের কারণে সাইবার হামলার পরিমাণ বেড়েছে বলে জানিয়েছে দ্য ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি বোর্ড (এফএসবি)। এ হামলার মোকাবিলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদারে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। জি২০-এর আওতাভুক্ত দেশগুলোর জন্য আর্থিক নীতিনির্ধারণের কাজ করে এফএসবি।

প্রতিষ্ঠানটি জানায়, করোনার কারণে বিশ্বে রিমোট ওয়ার্কিংয়ের চর্চা শুরু হয়েছে। সাইবার হামলা চালানোর বিভিন্ন সুযোগ তৈরি হয়েছে। জি২০-এর সদস্য দেশগুলোর মন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো এক প্রতিবেদনে এফএসবি বলে, অধিকাংশ প্রতিষ্ঠানের সাইবার ফ্রেমওয়ার্কে রিমোটওয়ার্কিং সম্পর্কিত কোনো সুরক্ষা ব্যবস্থা নেই। ফলে সাইবার হামলাকারীরা হামলার সুযোগ পায়। মহামারির কারণে আর্থিক স্থিতাবস্থার ওপর যে প্রভাব পড়েছে, তার আলোকেই এ প্রতিবেদন।

দেশে দেশে লকডাউনের বিধিনিষেধ শিথিল করা হলেও অনেক আর্থিক প্রতিষ্ঠান তাদের কর্মচারীদের সপ্তাহের কয়েকদিন সম্পূর্ণরূপে বাসা থেকে এবং বাকি সময়ে অফিসে এসে কাজ করার সুবিধা দিচ্ছে এফএসবি জানায়, ২০২০ সালের ফেব্রুয়ারিতে ফিশিং, ম্যালওয়্যার ও র‌্যানসমওয়্যার হামলার পরিমাণ সপ্তাহে পাঁচ হাজারের মধ্যে ছিল। ২০২১ সালের এপ্রিলে এ হামলার পরিমাণ সপ্তাহে দুই লাখ ছাড়িয়ে গেছে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ