About Us
Ayshi Alam - (Dhaka)
প্রকাশ ২০/০৭/২০২১ ১১:৪৭পি এম

অর্জুনের প্রশ্ন এবং দানবীর কর্ণ ‌

অর্জুনের প্রশ্ন এবং দানবীর কর্ণ ‌ Ad Banner
মহাভারতের অন্যতম একটি চরিত্র কর্মরত বিভিন্ন নামে পরিচিত তিনি মহাবীর কর্ণ , কুন্তি পুত্র কর্ণ রাধে কর্ণ , সূর্যপুত্র কর্ণ কিংবা দানবীর কর্ণ । আজকে আলোচনা করব দানবীর কর্ণ হিসেবে। কুরুক্ষেত্রের যুদ্ধ চলাকালীন শ্রীকৃষ্ণের প্রিয় পার্থ তথা অর্জুনের একদিন জিজ্ঞেস করেছিলেন দান তো তিনিও করেন তাহলে কর্ণ কেন দানবীর কর্ণ নামে পরিচিত।

শ্রীকৃষ্ণ তৎক্ষণাৎ একটি পরীক্ষার মাধ্যমে বুঝিয়ে দেন কেন কর্ণ দানবীর নামে পরিচিত। তিনি অর্জুনকে একটি স্বর্ণের পাহাড় দেখিয়ে বলেন সেই স্বর্ণ গ্রামবাসীদের মধ্যে ভাগ করে দিতে।তিনিও বলে দেন যেন কোন স্বর্ণ বাদ না থাকে। অর্জুন এক এক করে গ্রামবাসীদের মধ্যে স্বর্ণ বন্টন করতে থাকলেন। এসময় গ্রামবাসীরা তার অনেক প্রশংসা করছিল যাতে তিনি উপভোগ করেছিলেন। এদিকে গ্রামবাসীদের ভীড় ও বাড়ছিল। দু'দিন দু'রাত স্বর্ণ বিলি করতে করতে অর্জুন ক্লান্ত হয়ে পড়েন।পাহাড় থেকে স্বর্ণ বের করা অনেকটাই বাকি।

তাই তিনি শ্রীকৃষ্ণকে বলেন তার বিশ্রাম প্রয়োজন। শ্রীকৃষ্ণ তখন কর্ণকে ডাকেন। এরপর একটি স্বর্ণের পাহাড় দেখিয়ে একইভাবে স্বর্ণ বিলি করতে বলেন।কর্ণ সেখানে গ্রামবাসীদের কে ডেকে তাদের বলে দেন যে সেই পাহাড়ে যত স্বর্ণ আছে সব তাদের। একথা বলে অপেক্ষা না করেই তিনি প্রস্থান করেন। অর্জুন হতভম্ব হয়ে সেখানে দাঁড়িয়ে থাকেন। থাকেন কেন এমন বুদ্ধি তার মাথায় আসলো না। তখন শ্রীকৃষ্ণ মুচকি হেসে বলেন এজন্যই কর্ণ দানবীর।অর্জুন স্বর্ণ বিলি করেছে কিন্তু কাকে কতটুকু দিবে সে সিদ্ধান্ত নিজের হাতে রেখেছেন। গ্রামবাসীদের করা প্রশংসা তিনি উচ্ছাসিত হয়েছেন। কিন্তু কর্ণ কোনো প্রত্যাশার আশায় দান করেন নি ‌।

তার দানের পিছনে কোন কিছু পাওয়ার আশা থাকে না তাই তিনি দানবীর। কোন কিছু পাওয়ার আশায় দান করলে তাকে দান নয় ব্যবসা বলে এমন মন্তব্যও করেন কৃষ্ণ। অর্জন জন্য বুঝতে পারেন কর্ণ শুধু মহাবীর নয় একই সাথে তিনি দানবীর কর্ণ। ‌

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ