About Us
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD.SHAHID IMRAN RASEL - (Khagrachhari)
প্রকাশ ১৯/০৭/২০২১ ০২:২৪পি এম

স্বাস্থ্যবিধি মেনে হচ্ছে পবিত্র হজ্ব

স্বাস্থ্যবিধি  মেনে  হচ্ছে  পবিত্র হজ্ব Ad Banner
করোনাকালে দ্বিতীয়বারের মতো সীমিতসংখ্যক হাজির অংশগ্রহণে হজ্ব অনুষ্ঠিত হচ্ছে। গত শনিবার থেকে সৌদির বিভিন্ন স্থান থেকে হজিরা মক্কার মসজিদুল হারামে এসে তাওয়াফ শুরু করেছেন।

শনিবার ভোরবেলা থেকে হাজিদের পদচারণায় মুখরিত হয়েছে পবিত্র কাবা চত্ত্বর। গতকাল (রোববার,১৮ জুলাই) থেকে হজ্বের কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২২ জুলাই পাচদিন পর্যন্ত হজ্বের কার্যক্রম চলবে। ২০১৯ সালে ২৫ লাখের বেশি লোক হজ্ব পালন করলেও এবছর সৌদিতে অবস্থানরত ৬০ হাজার লোক হজ্ব পালন করতে পারছেন।

মাত্র ১০ দিনে অনলাইনে সাড়ে ৫ লাখ আবেদনের মধ্যে মাত্র ৬০ হাজার লোককে নির্বাচন করা হয়। এবার হজ্বে দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ১৮-৬৫ বছর বয়সী হজ্বযাত্রীদের নির্বাচন করা হয়।

হজ্বের প্রাথমিক কার্যক্রম হিসেবে হাজিরা ইতোমধ্যে কাবার তাওয়াফ শুরু করেছেন। এরপর তারা সাফা-মারওয়া সায়ি করবেন। গতকাল তারা মিনায় অবস্থান করেন। আজ তারা ১০ কিলোমিটার দূরের আরাফায় যাবেন এরপরদিন তারা ঈদুল আজহা উদযাপন করবেন।

আধুনিক ইতিহাসের সবচেয়ে কমসংখ্যক হজ্বযাত্রীদের নিয়ে গত বছর হজ্ব অনুষ্ঠিত হয়েছে। এবারও ইতিহাসের সবচেয়ে কম সংখ্যক মানুষকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের হজ্ব । গতবারের মত এবারেরও সবার একটাই চাওয়া করোনামুক্ত পৃথিবী।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ