About Us
Abu Sadek Muhammad Nayeem - (Chattogram)
প্রকাশ ১৮/০৭/২০২১ ১০:২৭এ এম

যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যে ভয়ানক দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতি

যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যে ভয়ানক দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতি Ad Banner
শুষ্ক ও দমকা বাতাসের ‌কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যে সৃষ্ট বিশাল দাবানল আরো বিস্তৃত আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।
ক্যালিফোর্নিয়ার সীমান্তের নিকটবর্তী দক্ষিণ ওরেগনে বিস্তৃত এই ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণের জন্য প্রায় ২ হাজার ১০০ জনের বেশি দমকলকর্মীরা তাদের অব্যাহত চেষ্টা চালিয়ে যাচ্ছে।
গ্রীষ্মের চতুর্থ তীব্র তাপদাহের মধ্যে আগুন ছড়িয়ে পড়ায় দমকলকর্মীরা কিছুটা পিছিয়ে যেতে বাধ্য হয়েছিল।

ইতোমধ্যে ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষ দাবানল দ্বারা ক্ষতিগ্রস্থ ওরেগনে সহায়তার জন্য নিজস্ব দমকল বাহিনী পাঠানোর শপথ নিয়েছে।
শুক্রবারে একটি প্রাথমিক হিসাবে দেখা গিয়েছে যে ভয়াবহ এই দাবানলে ৬৭ টি বাড়ি এবং ১১ টি দালান রাতারাতি ধ্বংস হয়ে গিয়েছে এবং ২ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বাধ্য করেছে।ক্যালিফোর্নিয়ার সীমানার ঠিক উত্তরে একটি গ্রামাঞ্চলে ঘরবাড়ি এবং ছোট কাঠামো সহ আরো ৫ হাজার দালান হুমকির সম্মুখীন রয়েছে বলে জানান অগ্নি নির্বাপক মুখপাত্র,হলি ক্রাক।

তিনি আরো জানান,ভয়ানক এই দাবানল সক্রিয় শিখায় ৩২২ কিলোমিটার (২০০ মাইল) বরাবর বয়ে চলছে।
তিনি আশা করেন,এটি রাতের বেলায় একটি ছোট তবে সমানভাবে বিস্ফোরক আগুনের সাথে মিশে যেতে পারে।
ইনসিওয়েব ওয়েবসাইট তথ্য অনুসারে ভয়ানক এই দাবানল এখন নিউ ইয়র্ক সিটির আয়তনের চেয়ে বড় এবং এর আয়তন ৯৭৬ বর্গকিলোমিটার (৩৭৭ বর্গমাইল)।এর মাত্র সাত শতাংশ নিয়ন্ত্রিত রয়েছে।

তীব্র গরম এবং শুষ্ক দমকা বাতাসের কারণে আগুন আরো বিস্তৃত অংশে ছড়িয়ে পড়ছে।যার ফলে দাবানলের আকার আরো বৃদ্ধি হতে পারে বলে সাইটটি জানিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ