About Us
Shipon Talukdar - (Rangpur)
প্রকাশ ২১/০৬/২০২১ ১১:০৬পি এম

ভারতে ২৪ ঘণ্টায় ৮০ লাখের বেশি মানুষকে টিকাদানের রেকর্ড

ভারতে ২৪ ঘণ্টায় ৮০ লাখের বেশি মানুষকে টিকাদানের রেকর্ড Ad Banner
করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারতে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষকে টিকা দেওয়ার রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮০ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে; যা ভারতের কেন্দ্রীয় সরকারের নতুন টিকাদান নীতি হাতে নেওয়ার পর এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দেশটির সরকারের করোনাভাইরাস সংক্রান্ত ওয়েবসাইট কোউইনে দেখা যায়, সোমবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮০ লাখ ৯৬ হাজার ৪১৭ জনকে টিকা দেওয়া হয়েছে।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রেকর্ড সৃষ্টিকারী এই টিকাদানের সংখ্যাকে আনন্দিত হওয়ার মতো বলে এক টুইট করেছেন। সেখানে তিনি বলেছেন, কোভিড-১৯ এর বিরদ্ধে লড়াইয়ে এখনও আমাদের শক্তিশালী অস্ত্র হচ্ছে টিকা। যারা টিকা পেয়েছেন তাদের অভিনন্দন এবং এত সংখ্যক নাগরিকের টিকাপ্রাপ্তি নিশ্চিতে সম্মুখসারির যে যোদ্ধারা কাজ করছেন তাদের শুভেচ্ছা। বেশ করেছে ভারত।

সোমবার থেকে ভারতের ১৮ ঊর্ধ্ব সব নাগরিককে বিনামূল্যে টিকাদান শুরু করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে এক মাস আগে ঘোষণা দেওয়া টিকাদানের নীতি বাতিল করে নতুন নীতি অনুযায়ী রাজ্য সরকারের কাছ থেকে টিকাদানের নিয়ন্ত্রণ কেন্দ্রের হাতে নেওয়া হয়েছে।


দেশটিতে বিভিন্ন কোম্পানির উৎপাদিত করোনাভাইরাসের টিকার ৭৫ শতাংশ কেনার প্রক্রিয়াও শুরু করেছে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার। অবশিষ্ট ২৫ শতাংশ টিকা দেশটির বেসরকারি হাসপাতালগুলো কিনতে পারবে এবং যারা টিকা নিতে আগ্রহী তাদের অর্থের বিনিময়ে দিতে পারবে। চলতি মাসের শুরুর দিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘোষণা দিয়েছিলেন।


এর আগে গত ২ এপ্রিল ভারত একদিনে সর্বোচ্চ ৪২ লাখ ৬৫ হাজার ১৫৭ জনকে টিকা দেওয়ার রেকর্ড করেছিল। এর প্রায় আড়াই মাস পর সোমবার সেই রেকর্ড ছাড়িয়ে গেছে করোনায় বিপর্যস্ত এই দেশটি।

দেশটির বেশ কিছু রাজ্য করোনাভাইরাসের বিধি-নিষেধ শিথিল করে টিকাদানের উচ্চ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। হরিয়ানায় সোমবার প্রায় ২ লাখ মানুষকে টিকাদানের প্রত্যাশা করা হচ্ছে। গুরুগ্রামের স্বাস্থ্য বিভাগ সোমবার স্থানীয় সময় সাড়ে ৭টার দিকে গত ২৪ ঘণ্টায় এক লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে; যা এই শহরে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক।

একদিনে ২ কোটি ৯০ লাখের বেশি ডোজ ভ্যাকসিন দেশের সব রাজ্যে বিতরণ করা হয়েছে বলে রোববার ভারতের কেন্দ্রীয় সরকার জানায়। বিনামূল্যে এবং কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে এসব টিকা মানুষকে দেওয়া হচ্ছে। ৩ কোটি ৬ হাজারের বেশি ডোজ ভ্যাকসিন রাজ্যগুলোর কাছে এখনও সহজলভ্য আছে এবং আগামী তিনদিনের মধ্যে ২৪ লাখ ৫৩ হাজার ৮০টি টিকার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

সোমবার সকালে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত ভারতে ২৮ কোটি ৩৬ হাজার ৮৯৮ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এদিকে, মহামারির বিপর্যয় কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে হাঁটতে শুরু করেছে ভারত। দেশটিতে গত ৮৮ দিনের মধ্যে সবচেয়ে কমসংখ্যক মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। দৈনিক মৃত্যুও নেমে এসেছে দেড় হাজারের নিচে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ২৫৬ জন। যা আগের দিনের তুলনায় প্রায় পাঁচ হাজার কম। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছনে ২ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ২২১ জন।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪২২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় একদিনে মৃত্যু কমেছে দেড় শতাধিক। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৮৮ হাজার ১৩৫ জন।

সূত্র: এনডিটিভি।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ