About Us
Borhan Uddin - (Satkhira)
প্রকাশ ২১/০৬/২০২১ ০৩:২৫পি এম

কমবে বৃষ্টি, বাড়বে তাপমাত্রা

কমবে বৃষ্টি, বাড়বে তাপমাত্রা Ad Banner
গেলো কয়েকদিনে দেশ জুড়ে বেশ বৃষ্টিপাত হয়েছে। সে তুলনায় আজ কিছুটা কম বৃষ্টিপাত হতে পারে এবং সামান্য তাপমাত্রাও বাড়তে পারে। সাথে আগামী ৩ দিনে বৃষ্টিপাতের পরিমাণ আরও কমতে পারে।

সাম্প্রতিক টানা বৃষ্টিপাতে সারা দেশের তাপমাত্রাই কমে গেছে। গতকাল শ্রীমঙ্গলে সর্বোচ্চ ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন যশোরে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৭ দশমিক ৯ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত একদিনে সারা দেশেই বৃষ্টিপাত হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ১০৫ মিলিমিটার। এছাড়া টাঙ্গাইলে ৭১, মাইজদীকোর্টে ৬৮, হাতিয়ায় ৫১, খুলনায় ৮২, মংলায় ৫৮, যশোরে ৫০ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১২ মিলিমিটার।

সোমবার (২১ মে) সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারা দেশজুড়ে আজ দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তারপরের ৩ দিনে বৃষ্টিপাতের এই প্রবণতা কমতে পারে।

বৃষ্টিপাতের বিষয়ে আজ সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ