About Us
Abu Sadek Muhammad Nayeem - (Chattogram)
প্রকাশ ২১/০৬/২০২১ ০১:২১পি এম

কোভিড-১৯ প্রতিরোধে কিউবার টিকার ঈর্ষণীয় সফলতা

কোভিড-১৯ প্রতিরোধে কিউবার টিকার ঈর্ষণীয় সফলতা Ad Banner

কিউবার জাতীয় বায়ো ফারমা কর্পোরেশন জানিয়েছে যে তাদের উৎপাদিত করোনা ভাইরাস টিকা সোবেরানার তিনটি ডোজের মধ্যে দুটি ডোজ প্রয়োগে ৬২শতাংশ কার্যকারীতা পেয়েছে। কিউবার বায়োটেক সেক্টরটি কয়েক দশক ধরে বিভিন্ন ভ্যাকসিন রপ্তানি করে আসছিলো। "কিউবার পাঁচটি টিকার মধ্যে দুটি টিকা সোবেরানা-২ এবং আবদালা শেষ পর্যায়ের ট্রায়ালে রয়েছে।কয়েক সপ্তাহের মধ্যে আমাদের উন্নতর তিনটি ডোজ কার্যকর হওয়ার সফলতা পাওয়া যাবে বলে আশা করি "।-বলেছেন সোবেরানা-২ বিকাশকারী রাষ্ট্র পরিচালিত ফিনলে ভ্যাকসিন ইনস্টিটিউটের পরিচালক ভিসেন্তে ভেরেজ।

মহামারী শুরু হওয়ার পর থেকে দ্বীপটি সবচেয়ে বড় খারাপ প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছে।প্রতিদিন করোনভাইরাস দ্বিপটিতে নতুন রেকর্ড সৃষ্টি করছে। কম্যুনিস্ট-পরিচালিত দেশটি বিদেশী টিকা আমদানি না করে উৎপাদিত টিকার উপর নির্ভর করার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষজ্ঞরা এ সিদ্ধান্তকে ঝুঁকিপূর্ণ বলেছেন এবং এতে কিউবা তার বৈজ্ঞানিক খ্যাতি হাড়াতে পারে।যদি রপ্তানির মাধ্যমে প্রয়োজনীয় মুদ্রা আয় ও বিশ্বব্যাপী চলমান টিকাদান কর্মসূচিকে শক্তিশালী করতে ব্যর্থ হয়।

"আমরা জানি যে আমাদের সরকার এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় সমস্ত তহবিল সরবরাহ করতে সক্ষম করতে পারেনি তা সত্ত্বেও এটি বিশ্বব্যাপী অবস্থানের জন্য একটি বিরাট সাফল্য"-রাষ্ট্রপতি মিগুয়েল ডিয়াজ ক্যানেল শনিবার (১৯জুন) রাষ্ট্রীয় টেলিভিশনে ফলাফল উপস্থাপনে বলেছিলেন। আর্জেন্টিনা ও জামাইকা থেকে মেক্সিকো ও ভেনিজুয়েলা পর্যন্ত বেশ কয়েকটি দেশ কিউবার টিকা কিনতে আগ্রহ প্রকাশ করেছে।বিলম্বিত ক্লিনিকাল ট্রায়ালের অংশ হিসাবে ইরান এই বছরের শুরুতে সোবেরানা-২ উৎপাদন শুরু করেছিল। কিউবার কর্তৃপক্ষগুলি "হস্তক্ষেপমূলক গবেষণার" অংশ হিসাবে পরীক্ষামূলক ভাবে টিকাগুলি প্রয়োগ করতে শুরু করেছে।আশা করছে দ্রুতই তা সংক্রমনের বিস্তারকে কমিয়ে দিবে। সরকারী তথ্য অনুসারে টিকা প্রয়োগ শুরুর পর থেকে রাজধানীতে সংক্রমনের মাত্রা কমে আসছে এবং টিকার কারণেই হয়ত তা সম্ভব হতে পারে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ