About Us
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Verified MD.Sojib Ahammed - (Sirajganj)
প্রকাশ ২০/০৬/২০২১ ১১:৩৮এ এম

আজ বিশ্ব বাবা দিবস

আজ বিশ্ব বাবা দিবস Ad Banner
আজ বিশ্ব বাবা দিবস। সারা বিশ্বের সন্তানরা বাবাকে বিশেষভাবে সম্মান জানানোর জন্য জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালন করেন। বিশ্বের বিভিন্ন দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রোববার হিসেবে এ বছর ২০ জুন পালিত হচ্ছে বাবা দিবস। বাবার প্রতি শ্রদ্ধা-ভালোবাসা, জানানোর জন্যই এই দিবস।বিশ্বের ১১১টি দেশে পালিত হয় বাবা দিবস। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকেই দিবসটি পালন করা শুরু হয়েছে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কয়েকটি দেশ সেপ্টেম্বরের প্রথম রবিবার বাবা দিবস পালন করে থাকে।
হাজারো কষ্টে তিলে তিলে সন্তানকে বড় করেছেন একজন বাবা, তাকে ঘিরেই ব্যতিক্রমি উৎসব।পিতা সন্তানের বট বৃক্ষের ছায়ার মতো, স্নেহ তার অসীম ধারায় শুধু ঝরতেই থাকে। শিশু সন্তানের কচি হাতটি যখন বাবার হাতটি আঁকড়ে ধরে হাটতে থাকে তখন থেকেই এই সম্পর্ক অটুক রয়ে যায়।
পৃথিবীতে বাবা দিবস কিভাবে প্রথম প্রচলিত হয় এ নিয়ে অনেকগুলো গল্প প্রচলিত রয়েছে, এর মধ্যে সবচাইতে বেশি প্রচলিত গল্প টি হল। বাবা দিবস সর্বপ্রথম যুক্তরাষ্ট্রে চালু হয় সেনোরা বিসমার্ক নামে একজন নারীর হাত ধরে।
সেনোরা জানতে পারেন তার পরিবারে অর্থাৎ তার মা ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে মারা গেলে তার পুরো পরিবারটি তার বাবার আদরে বড় হয়ে ওঠে। সোনোরা ১৯০৯ সালে গির্জায় একটি বক্তব্য থেকে পৃথিবীতে মা দিবসের কথা জানতে পারেন তখন তার মনে হল পৃথিবীতে বাবার জন্য এরকম একটি দিবস থাকা উচিত।
পরবর্তীতে ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন জনসন একটি সিদ্ধান্ত নেন প্রতি বছর জুনের তৃতীয় রবিবার বাবা দিবস হিসেবে পালন করা হবে এর ছয় বছর পর প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বাবা দিবস নিয়ে একটি আইনে পরিণত করেন। এভাবেই পুরো পৃথিবীতে জন্ম নেয় স্বীকৃত একটি দিন বাবা দিবস হিসেবে। সারাবিশ্বে দিনটি পালন না করা হলো বিশ্বের ১১১ দেশে এটিকে পালন করা হয় ।
বাবা দিবস উপলক্ষ নাটক, গল্প,উপন্যাস লেখা হচ্ছে,
আজ এই দিন টি উপলক্ষে হাজারো ছেলে মেয়ে বাবাকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিচ্ছে,

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ