About Us
Towhid Ahmed - (Brahmanbaria)
প্রকাশ ২০/০৬/২০২১ ০১:৪২পি এম

কবি সুফিয়া কামালের জন্মজয়ন্তী আজ

কবি সুফিয়া কামালের জন্মজয়ন্তী আজ Ad Banner
শতাব্দীর বাঙালি নারীর সংগ্রামী ইতিহাসে কবি সুফিয়া কামাল এক শ্রেষ্ঠ নারী। দেশে গনতান্ত্রিক, প্রগতিশীল ও নারী মুক্তির আন্দোলনের অন্যতম অগ্রদূত তিনি। প্রগতিশীল সমাজ বিনির্মাণের এই স্বপ্নদ্রষ্টার ১১০তম জন্মদিন আজ।

মহীয়সী কবির জন্মদিন উপলক্ষে Eyenews.bd এর পক্ষ থেকে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং আত্মার মাগফিরাত কামনা করছি।

জননী সাহসিকা হিসেবে খ্যাত কবি সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন।

সুফিয়া কামাল ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি, অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন সংগ্রামে ছিলো তার আপোসহীন এবং দৃপ্ত পদচারণা। এই মহীয়সী নারী আজীবন মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিপক্ষে সংগ্রাম করেছেন। সাহিত্যচর্চার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে বিশেষ ভূমিকা রেখেছেন।

পূর্ব পাকিস্তানে এবং বাংলাদেশের নারী আন্দোলনেই শুধু নয়, প্রতিটি আন্দোলনে সুফিয়া কামাল প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে ক্ষান্ত হননি, নেতৃত্ব দিয়েছেন। প্রতিটি নারী সংস্থার তিনি হয় সভানেত্রী, না হয় সাধারণ সম্পাদিকা ছিলেন।

বায়ান্ন’র ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যূত্থান, একাত্তরের অসহযোগ আন্দোলন ও মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক সংগ্রামসহ শিক্ষা ও সাংস্কৃতিক আন্দোলনে তাঁর প্রত্যক্ষ উপস্থিতি ছিল।

প্রতিটি প্রগতিশীল আন্দোলনে অন্যায়-অত্যাচার-অবিচারের বিরুদ্ধে প্রতিরােধ আন্দোলনে সম্পৃক্ত থেকেছেন। অন্যতম সংগ্রামী নারী মালেকা বেগম সম্পাদিত “রাজপথে জনপথে সুফিয়া
কামাল" বইটি পড়লে অনুধাবন করা যাবে, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত তিনি প্রতিটি আন্দোলনের সঙ্গেই জড়িত ছিলেন।

এজন্য তিনি ‘জননী সাহসিকা’ উপাধিতে অভিষিক্ত হন।ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোষ্টেলকে রোকেয়া হল নামকরনের প্রস্তাবক ছিলেন তিনি। সুফিয়া কামাল ৫০টিরও অধিক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে বাংলা একাডেমি, একুশে পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পুরস্কার, স্বাধীনতা দিবস পদক উল্লেখযোগ্য।

কবি সুফিয়া কামাল ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় মারা যান। তিনিই প্রথম বাঙালি নারী যাকে মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় আজিমপুর কবরস্থানে সমাহিত করা হয়।

“তাহারেই পড়ে মনে,
ভুলিতে পারি না কোন মতে।”
- কবিতার লাইন দুটি যেন আজ তাকেই মনে করিয়ে দেয় বারবার।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ