About Us
MD: KAMRUL HASAN - (Lalmonirhat)
প্রকাশ ১৯/০৬/২০২১ ০৯:১৩পি এম

বইয়ের আদলে নির্মিত ফটক

বইয়ের আদলে নির্মিত ফটক Ad Banner

প্রথম দেখাতেই চমকে যাবেন ! মনে হবে সারি সারি বই দিয়ে তৈরি করা হয়েছে ফটকটি । কৌতূহলী কারো মনে প্রশ্ন জাগতে পারে , এগুলো কি আসল বই নাকি ইট, সিমেন্ট দিয়ে তৈরি বই?



বইয়ের আদলে গড়ে তোলা দইখাওয়া আদর্শ কলেজের নান্দনিক ও দৃষ্টিনন্দন এই প্রধান ফটকটির দেখা মিলবে লালমনিরহাট জেলার হাতীবান্ধা শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে হাতীবান্ধা-চাপারহাট আঞ্চলিক সড়কের পাশেই ।দৃষ্টিনন্দন এই ফটক দেখতে শুধু লালমনিরহাট জেলার নয়, দূর-দূরান্ত থেকে প্রতিদিন আসছেন বিভিন্ন জেলার দর্শনার্থীরা।

দেশী-বিদেশী সাহিত্যিক ও লেখকদের ৫০টি জনপ্রিয় বই দিয়ে নির্মাণ করা হয় এই ফটকটি । বইয়ের আদলে এই ব্যতিক্রমী ফটকটি নির্মাণে খুশি লালমনিরহাট জেলার বইপ্রেমী ও সাধারণ মানুষরা ।স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২৬ মার্চ সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি ফটকটি উম্মোচন করেন।তবে করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এখনো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি।

নির্মিত ফটকটির বামে স্থান পেয়েছে দেশী লেখকদের জনপ্রিয় ২৫ টি বই,সবার ওপরে রয়েছে রংপুরের সন্তান আনিসুল হকের ‘মা’ বইটি। অন্যদিকে ফটকের ডানে স্থান পেয়েছে বিদেশী লেখকদের জনপ্রিয় ২৫ টি বই,সবার ওপরে রয়েছে ম্যাক্সিম গোর্কির ‘মাদার’ বইটি।


এছাড়া স্টিফেন হকিংয়ের ‘এ ব্রিফ হিস্টরি অফ টাইম’,রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গীতাঞ্জলি’,কাজী নজরুল ইসলামের ‘অগ্নিবীণা’, জর্জ বানার্ড শর ‘ম্যান অ্যান্ড সুপারম্যান’,বনফুলের ‘গল্পসমগ্র’, উইলিয়াম শেক্সপিয়ারের ‘ম্যাকবেথ’, আল মাহমুদের ‘সােনালী কাবিন’, মীর মশাররফ হোসেনের ‘বিষাদসিন্ধু’, সৈয়দ শামসুল হকের ‘নূরলদীনের সারাজীবন’, কায়কোবাদের মহাশ্মশান’,হুমায়ূন আহমেদের ‘শঙ্খনীল কারাগার’ সহ প্রভূতি লেখকের জনপ্রিয় বইগুলো শোভা পেয়েছে এখানে ।

বইয়ের আদলে নির্মিত দৃষ্টিনন্দন ফটকের দুই দিকের খুঁটির ওপরে ছাউনির মধ্যে দুই হাতে তুলে ধরা হয়েছে গ্লোব। গ্লোবটিতে বাংলাদেশের জাতীয় পতাকা ছাড়াও বিভিন্ন দেশের জাতীয় পতাকার প্রকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। ফটকের দুই পিলারের ছাউনির নিচে দেয়া হয়েছে বাংলাদেশের মানচিত্র,যা মন কেড়েছে সবার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রশংসিত হচ্ছে স্থাপনাটি ।


কলেজ সূত্র জানিয়েছে, মূলত বই পড়ায় আগ্রহ সৃষ্টির লক্ষ্যেই কলেজের নিজস্ব অর্থায়নে বইয়ের আদলে ফটকটি নির্মাণ করা হয়েছে।

উল্লেখ্য,দইখাওয়া আদর্শ কলেজটি ১৯৯৯ সালে তিন একর ১০ শতক জমি নিয়ে প্রতিষ্ঠিত হয় । বর্তমানে এখানে অধ্যক্ষসহ ৩৫ জন শিক্ষক কর্মরত আছেন এবং প্রায় ১৩শ শিক্ষার্থী অধ্যয়ন করছে।




শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ