About Us
মোঃ ইমরান নাজির - (Dhaka)
প্রকাশ ১৯/০৬/২০২১ ০১:৫৪পি এম

মোদির কাছে বকেয়া টাকা দাবি মমতার সরকারের

মোদির কাছে বকেয়া টাকা দাবি মমতার সরকারের Ad Banner
ডেঙ্গু নিধনে ‘একাই লড়ছে’ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম থেকে প্রতিবছর আর্থিক সাহায্য পাওয়ার কথা থাকলেও গত তিন বছরে একটি টাকাও পায়নি মমতার সরকার। তাই ফের টাকা চেয়ে দিল্লিতে নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দিয়েছে রাজ্যটি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, শুধুমাত্র ডেঙ্গু নিধনে প্রতিবছর পশ্চিমবঙ্গের কোষাগার থেকে খরচ হয় অন্তত ৭০০ কোটি টাকা। এই অর্থের প্রায় অর্ধেক খরচ কেন্দ্রীয় সরকারের দেওয়ার কথা। বরাদ্দ অর্থের একটা বড় অংশ যায় পৌরসভা ও পঞ্চায়েত এলাকায় বাড়ি বাড়ি নজরদারি চালাতে। বাকি টাকা খরচ হয় ডেঙ্গুর কিট কিনতে।


অবশ্য গত তিন বছর ধরে কলকাতাসহ পশ্চিমবঙ্গের ২৭টি জেলাতে ডেঙ্গুর প্রকোপ অনেকটাই কম। কিন্তু এই বছর বৃষ্টি যেহেতু বেশি হবে, তাই ডেঙ্গু বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে স্বাস্থ্য দফতরের ভেক্টর কন্ট্রোল বিভাগ।

পরিসংখ্যান বলছে, ২০১৯ সালে পশ্চিমবঙ্গে সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছায় ডেঙ্গুর প্রকোপ। সেবছর রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৮ হাজার। মৃত্যু হয়েছিল ২৫ জনের। এমন অবস্থায় ডেঙ্গু নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নেয় মমতার রাজ্য সরকার। লাগাতার বছরভর কাজ করে মেলে সফলতাও। ডেঙ্গু নিয়ন্ত্রণে জমে থাকা পানি নষ্ট করা এবং ড্রেন-নালা পরিষ্কার করা, গাপিপি মাছ ছাড়া এবং সচেতনতা প্রচারের কারণে পরের বছর বিস্ময়করভাবে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে যায়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ