About Us
Md. Razib Hossain - (Kushtia)
প্রকাশ ১৯/০৬/২০২১ ০২:০৫পি এম

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ, ফলাফল আজ

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ, ফলাফল আজ Ad Banner
ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ গতকাল শুক্রবার সকাল সাতটায় শুরু হয়ে চলে রাত ২টা পর্যন্ত। এ নির্বাচনে দেশটির প্রত্যেকটি নাগরিকই ভোট দেওয়ার সুযোগ পেয়েছে। ভোটগ্রহণ শেষ হওয়ার পরই শুরু হয়েছে গণনা। ভোটের ফলাফল আজ শনিবার (১৯ জুন) সন্ধ্যায় ঘোষণা করা হবে।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রত্যেক নাগরিকের ভোটকে গুরুত্ব দেওয়া হয়। যতক্ষণ পর্যন্ত ভোট কেন্দ্রে ভোটাররা উপস্থিতি থাকে ততক্ষণ পর্যন্ত ভোটগ্রহণ চালু রাখা হয়।

এছাড়া দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি রয়েছেন তাদেরও ভোট প্রদানের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থায় ব্যালটবাক্স পাঠিয়ে ভোটগ্রহণ করা হয়েছে। এছাড়া, বিশ্বের আরও ১০১টি দেশে বসবাসরত প্রবাসী ইরানিদের জন্য ৪৫০টি ভোটকেন্দ্র খোলা হয়। এসব ভোটকেন্দ্রে প্রবাসী ভোটাররা বিপুল উৎসাহ নিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে খবর পাওয়া গেছে।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সাইয়্যেদ ইব্রাহিম রাইসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি। এর আগে অন্যতম প্রার্থী মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ান এবং অন্য দুই প্রার্থী আলীরেজা যাকানি ও সাঈদ জালিলি নিজেদের প্রত্যাহার করে নিয়ে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি সমর্থন ঘোষণা করেন।

এ নির্বাচনে মতামত জরিপে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন ৬০ বছর বয়সী রক্ষণশীল শিয়া নেতা ইব্রাহিম রাইসি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ