About Us
Sazzad Hossain - (Kurigram)
প্রকাশ ১৮/০৬/২০২১ ০১:০১এ এম

২০২৫ সালেই শেষ হবে Windows 10, জানিয়েছে মাইক্রোসফ্ট !!

২০২৫ সালেই শেষ হবে Windows 10, জানিয়েছে মাইক্রোসফ্ট !! Ad Banner

বর্তমান সময়ে কম্পিউটার  বা ল্যাপটপ  ক্রমেই জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠছে। আর এই করোনা আবহে বাড়ি থেকে অফিসের কাজ  হোক বা অনলাইন ক্লাস, ক্রমেই যেনো আরও বলেন জীবনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে পড়ছে কম্পিউটার। এর ব্যবহার সর্বত্র। কম্পিউটার চালানোর জন্য যে অপারেটিং সিস্টেম আমরা মূলত ব্যবহার করে থাকি তার নাম Windows। বিভিন্ন কম্পিউটার বা ল্যাপটপে windows এর বিভিন্ন ভার্সন (version) ব্যবহার করা হয়। Windows এর শেষ ভার্সন হল Windows 10, যার বহুল ব্যবহার রয়েছে। 

সম্প্রতি Windows নির্মাতা সংস্থা মাইক্রোসফ্ট (Microsoft) যে তাদের সংস্থার পক্ষ থেকে Windows 10 এর যাবতীয় সাপোর্ট ২০২৫ সালে বন্ধ করে দেওয়া হবে। Windows 10 হোম (home), প্রো (pro), pro for workstation (Pro for workstation) এবং প্রো ফর এডুকেশন (pro for education) এর যাবতীয় সাপোর্ট ১৪ অক্টোবর ২০২৫ এ বন্ধ হয়ে যাবে। এর থেকে সহজেই বোঝা যাচ্ছে আমেরিকায় অবস্থিত পৃথিবীর অন্যতম বৃহৎ এই টেক জায়ান্ট (tech giant) উল্লেখিত তারিখের পর Windows 10 এর কোনো আপডেট বা নিরাপত্তা সংক্রান্ত কোনো পরিবর্তন আর করবে না। 

মাইক্রোসফট যখন Windows 10 প্রথম প্রকাশ করেছিল তখন তারা জানিয়েছিল যে এটাই হতে চলেছে Windows এর শেষ ভার্সন। কিন্তু সংস্থাটির সাম্প্রতিক একটি টিজার থেকে নিশ্চিত হওয়া যায় যে হয়তো এই মাসের শেষেই হয়তো লঞ্চ করবে Windows 11।

সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে সম্ভবত দিনটি হতে চলেছে ২৪ জুন এবং Windows 11 প্রকাশ করে এর সম্পর্কে যাবতীয় তথ্য জনসমক্ষে রাখা হবে। Windows 11 সংক্রান্ত ইভেন্ট ভারতীয় সময় রাত ৮.৩০ থেকে শুরু হবে। মাইক্রোসফটের অফিসিয়াল ট্যুইটার থেকে এই সংক্রান্ত খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। 

Microsoft Build Event 2021 এ কোম্পানির সিইও সত্য নাদেলা (Satya Nadella) জানিয়েছিলেন নেক্সট জেনারেশন উইন্ডোজ আপডেট  অতীতের সব কটির তুলনায় অনেক আলাদা হবে। ‘‘ক্রিয়েটর  ও ডেভেলপারদের জন্য আর্থিক সুযোগের পথ উন্মুক্ত করে অতীতের তুলনায় আমরা Windows আপডেট নিয়ে আসবো। বেশ কিছু মাস ধরে ব্যক্তিগত ভাবে আমি বিষয়টির সঙ্গে নিজেও যুক্ত। এবং Next Generation Windows এর বিষয়ে আমি নিজেও যথেষ্ট উচ্ছসিত।” এমনটাই জানিয়েছে সত্য নাদেলা।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ