About Us
Sazzad Hossain - (Kurigram)
প্রকাশ ১৭/০৬/২০২১ ০৩:০৩পি এম

উজ্জ্বল ও ব্রণহীণ ত্বক পেতে কফি-নিম তেলের ফেস স্ক্রাব ভাল

উজ্জ্বল ও ব্রণহীণ ত্বক পেতে কফি-নিম তেলের ফেস স্ক্রাব ভাল Ad Banner

প্রাকৃতিক উপায় ত্বকের পরিচর্চা করলে তা দীর্ঘস্থায়ী উপকারীতা মেলে। ত্বকের মধ্যে সতেজতা ও উজ্জ্বলভাব আনতে প্রাকৃতিক ভেষজের গুণের বিকল্প নেই।

বিশেষজ্ঞদের মতে, সুস্থ ত্বকের অধিকারী হতে ঘরোয়া উপকরণের উপর খেয়াল রাখা দরকার।   

ব্রণ, অতিরিক্ত তৈলাক্তভাব বা বলিরেখা ত্বকের সাধারণ সমস্যা। নিয়মিত ত্বকের পরিচর্চায় স্ক্রাবিং একটি গুরুত্বপূর্ণ অংশ। স্ক্রাবিংয়ের জেরে ত্বকের উপকিভাগে মৃতকোষ দূর হয়ে ছিদ্রগুলি পরিস্কার হয়ে যায়। তবে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যাওয়ার পিছনে রয়েছে অ্যাকনে, কালো ছোপের মতো সমস্যাগুলি। স্কিন পোরস পরিস্কার করতে, ত্বকে জমে থাকা ধুলো -ময়লা হঠাতে ও অতিরিক্ত তেল সাফ করতে স্ক্রাবিংয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। 

কফি স্ক্রাব  ত্বকে স্ক্রাবিংয়ের জন্য কফি বেশ কার্যকরী। তব্কের মধ্যে রক্তসঞ্চালন বৃদ্ধি করতে, উজ্জ্বলতা বজায় রাখতে, ক্লান্তিভাব দূর করতে ও মুখের ত্বক পরিস্কার রাখতে কফির স্ক্রাবিং করা উপকারী। কফিতে যথেষ্ট পরিমাণে অ্য়ান্টি অক্সিডেন্ট থাকায় ত্বককে যে কোনও ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।  নিম তেল  যে কোনও ত্বকের জন্য নিম তেল ব্যবহার করা যায়। নিম তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম ও লিমোলোয়েডস। যা একেবারেই পারফেক্ট স্কিনের জন্য আদর্শ উপকরণ। শুষ্ক ত্বক, রিঙ্কেলস হঠাতে নিম পাতার তেল ব্যবহার করা যেতে পারে। 

কফি ও নিম পাতার তেল ফেস স্ক্রাব কী ভাবে ব্যবহার করবেন।

১. একটি পাত্রে ২ টেবিলস্পুন পাউডারড কফি ও ২ টেবিলস্পুন নিম তেল নিয়ে একটি ভেষজ প্যাক বানান 

২. এবার গোটা মুখে ও গলায় এই প্যাকটি লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন 

৩. ত্বকের উপর আলতো ভাবে মাসাজ করুন।

৫-১০ মিনিট এইভাবে মাসাজ করুন। 

৪. গরম জল দিয়ে মুখ ও গলা ধুয়ে ফেলুন। 

৫. সপ্তাহে ১-২ বার স্ক্রাব করলে শুষ্কতা দূর হয়। নিয়মিত স্কিন কেয়ারে রুটিনে ফেস স্ক্রাব ব্যবহার করলে ত্বকের অর্ধেক সমস্যা দূর হতে পারে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২৯/০৭/২০২১ ০২:৩৫পি এম