About Us
Md shohag Hossen - (Patuakhali)
প্রকাশ ১৬/০৬/২০২১ ০৩:১৪পি এম

নদী জুড়ে ডুবচড়, নৌ চলাচল ব্যাহত

নদী জুড়ে ডুবচড়, নৌ চলাচল ব্যাহত Ad Banner

পটুয়াখালীর দশমিনা উপজেলার তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীতে অসংখ্য চর জেগে ওঠার কারণে স্থানীয় নৌ-রুট বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ভাঙনের কবলে পড়েছে উপজেলার বাঁশবাড়িয়া, হাজীরহাট, আউলিয়াপুর ও সৈয়দ জাফর এলাকার কয়েকশ’ একর জমি।জানা গেছে, দশমিনা উপজেলার পশ্চিমে চর বাঁশবাড়িয়া ও দক্ষিণে চরফাতেমার মধ্যে তেঁতুলিয়ার বুক চিরে জেগে ওঠা দীর্ঘ চরটির নামকরণ করা হয়েছে চরআজমাইন, দশমিনার হাজিরহাট লঞ্চঘাট ও চর বাঁশবাড়িয়ার তেঁতুলিয়ার বুক চিরে জেগে উঠেছে চর আদিব।

চরহাদীর উত্তর পাশে জেগে উঠেছে লালচর, পশ্চিমে জেগে উঠেছে চরকাউয়া ও চর শাহজালালের পশ্চিমে চরসামাদসহ অসংখ্য চর। এসব চরের কারণে এক সময়ের খরস্রোতা তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীর নাব্য হ্রাস পেয়েছে। এতে নদী তীরবর্তী জেলে পল্লীসহ নৌ-চলাচলে নেমে এসেছে অনিশ্চয়তা। প্রতি বছর শুকনো মৌসুমে পানি কমে গেলে নদী দু’টির অবস্থা আরো প্রকট আকার ধারণ করে। উপকূলীয় এলাকার সড়ক যোগাযোগ ভালো না থাকায় মানুষ বাণিজ্যিক ও যাতায়াত মাধ্যম হিসেবে নদীপথকে বেছে নেয়।উপকূলীয় এলাকা থেকে প্রতিদিন অর্ধশতাধিক ছোট বড় লঞ্চ ঢাকা,বরিশালসহ দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করে।

কয়েকটি লঞ্চের স্টাফ ও জেলেরা জানান, তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীর বুকে জেগে ওঠা চরের কারণে ৩ ঘণ্টা অতিরিক্ত সময় লঞ্চ চালিয়ে দেশের বিভিন্ন স্থানে পাড়ি জমাতে হচ্ছে। এছাড়া ভাটার সময় ডুবোচরে ঘণ্টার পর ঘণ্টা লঞ্চ আটকে থাকে এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। নদী দুটোতে চর জেগে ওঠার কারণে আগের নৌ রুট প্রায় বন্ধ হয়ে গেছে। এছাড়া নদীর ৮০ শতাংশ এলাকাজুড়ে অসংখ্য ভাসমান ও ডুবোচর থাকায় লগি দিয়ে পানি মেপে লঞ্চের গতিপথ নির্ধারণ করতে হচ্ছে।

এ কারণে যেকোনো মুহূর্তে  নৌ-দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। উপরন্ত নদীতে ড্রেজিং না করার ফলে প্রতি বছরই শত শত টন পলি এসে নদীর তলদেশে জমা হচ্ছে।দশমিনা উপজেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম জানান, নদী দু’টিতে অতি দ্রুত ড্রেজিং না করালে উপকূলীয় এলাকার হাজার হাজার জেলে বেকার হয়ে অনিশ্চয়তা নেমে আসতে পারে তাদের পরিবারে।পটুয়াখালীর নদীবন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, পায়রায় সমুদ্র বন্দর হওয়ায় পর্যায়ক্রমে সংশ্লিষ্ট সকল নদীগুলোতেই ড্রেজিং করা হবে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ